শুক্রাণুর ক্ষমতা কমাচ্ছে মোবাইল ফোন

স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব কমাতে মোবাইল ফোন ব্যবহারে নতুন নির্দেশনা প্রকাশ করেছে ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ (সিডিপিএইচ)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2017, 01:23 PM
Updated : 17 Dec 2017, 01:23 PM

মোবাইল ফোন ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কি-না এমন বিতর্ক অনেকদিন ধরেই চলে আসছে। এবার বিষয়টি বিবেচনা করেই নির্দেশনা প্রকাশ করেছে সংস্থাটি।

নির্দেশনায় বেতার তরঙ্গের তীব্রতা কমানোর কথা বলা হয়েছে। মোবাইল ফোন বিপজ্জনক বা এর ব্যবহার পুরোপুরি বাতিল করা উচিত এমন কোনো কথা উল্লেখ করা হয়নি নির্দেশনায়। এর পরিবর্তে আরও সতর্কতামূলক ভাষা ব্যবহার করা হয়েছে এতে।

নির্দেশনায় বলা হয়, বেশ কিছু গবেষণায় দেখা গেছে মোবাইল ফোনের রেডিওতরঙ্গের কারণে কয়েক ধরনের ক্যান্সার হতে পারে। এর পাশাপাশি শুক্রাণুর সংখ্যা কমে যাওয়া, স্মৃতিজনিত সমস্যা বা ঘুমের কমতি দেখা দিতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

নথিতে বলা হয়, “কিছু বিজ্ঞানী ও জনস্বাস্থ্য কর্মকর্তা মনে করেন রেডিওতরঙ্গ মানবদেহের জন্য ক্ষতিকর হতে পারে। এই গবেষণাগুলো অবশ্যই নিখুঁত কোনো সূত্র দিচ্ছে না। আর কিছু বিজ্ঞানী অস্বীকারও করেছেন যে, মোবাইল ফোন ব্যবহারে এ ধরনের স্বাস্থ্য সমস্যা হতে পারে এবং এর ঝুঁকি কতোটা গুরুতর হতে পারে।”

বেতার তরঙ্গের তীব্রতা কমাতে সাধারণ কিছু পরামর্শ দিয়েছে সিডিপিএইচ। পকেট বা বক্ষবন্ধনীতে মোবাইল ফোন রাখতে নিষেধ করা হয়েছে নির্দেশনায়। হেডসেট ও স্পিকারের ব্যবহারও কমাতে বলা হয়েছে। আর সিগনাল দূর্বল এমন স্থানগুলোতে মোবাইল ফোনের ব্যবহার সীমিত রাখার পরামর্শ দেওয়া হয়।

শিশুদের মোবাইল ব্যবহার সীমিত করতে আলাদাভাবে বলা হয়েছে নির্দেশনায়। কিছু গবেষক বলেন, শিশুদের মাথার খুলি পাতলা এবংতাদের মস্তিষ্কের উন্নয়ন হতে থাকে এই বয়সে। রেডিওতরঙ্গের কারণে শিশুদের মাথা ব্যাথা বা শ্রবণ শক্তি কমতে পারে।

চলতি বছরের মার্চ মাসে এই নির্দেশনার খসড়া প্রস্তাব আনা হয়।