বিটকয়েনে খুনি ভাড়া!

প্রেমিককে হত্যাচেষ্টার মামলায় ইতালীয় এক নারীকে ডেনমার্কে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2017, 01:21 PM
Updated : 17 Dec 2017, 01:21 PM

একটি ওয়েবসাইটের মাধ্যমে নিজ প্রেমিককে হত্যার আদেশ দেন ওই নারী। এ জন্য ভাড়াটে খুনিকে তিনি ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনের মাধ্যমে অর্থ পরিশোধ করেন।

৫৮ বছর বয়সী ওই নারী চলতি বছর মার্চে ওই ভাড়াটে খুনির ভার্চুয়াল ওয়ালেটে ৪.১ বিটকয়েন পরিশোধ করেন বলে আদালতের নথিতে উল্লেখ করা হয়েছে। সেই সময়ের হিসাবে এই বিটকয়েনের মূল্য দাঁড়ায় চার হাজার ডলার, বলা হয় মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

ব্যাংক বা অন্য কোনো প্রচলিত মধ্যম ছাড়াই ইলেকট্রনিক মাধ্যমে ব্যবহারকারীররা বিটকয়েন লেনদেন করতে পারেন। এর ফলে এটি অবৈধ পণ্য বা সেবা কেনাবেচায় আকর্ষণীয় উপায় হয়ে উঠেছে।

ওই নারী ৩০ বছর ধরে ডেনমার্কে বসবাস করছেন। সাজা শেষ হওয়ার পর তাকে সে দেশ থেকে বের করে দেওয়া হবে বলে আদালতের নথিতে উল্লেখ করা হয়েছে।

শুক্রবার উত্তর কোপেনহেগেন-এ শুনানির সময় ওই প্রেমিক উপস্থিত ছিলেন। রায়ের পর তিনি ওই নারীর সঙ্গে কথাও বলেছেন, জানিয়েছে ডেনমার্ক-এর সরকারি গণমাধ্যম।

সাম্প্রতিক সময়ে বিটকয়েনের চাহিদা বেড়েই চলেছে, এর সঙ্গে বাড়ছে এর দামও। এ খবর প্রকাশের সময় এক বিটকয়েনের দাম ছিল ১৯,৬২৩ ডলার। বিভিন্ন সরকার ও সংস্থা অবৈধ কর্মকাণ্ডে বিটকয়েনের ব্যবহার নিয়ে বরাবরই উদ্বেগ প্রকাশ করে আসছে।