বছরজুড়ে গুগল মাতালো যেসব ডিভাইস

এক সময় মোবাইল ফোন বাজারে আধিপত্য বজায় রাখা নোকিয়া নামটি অ্যান্ড্রয়েড স্মাটফোন দিয়ে ২০১৭ সালে ফের আলোচনায় উঠে এসেছে। আর বছরের শেষের দিকে আলোচনায় ছিল অ্যাপলের আইফোন X এবং আইফোন ৮। পিছিয়ে ছিল না স্যামসাং গ্যালাক্সি এস৮-ও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2017, 10:58 AM
Updated : 14 Dec 2017, 11:06 AM

বছরজুড়ে বিশ্বব্যাপী প্রযুক্তি খাতের ভোক্তাপণ্যের মধ্যে কোনগুলো নিয়ে গুগলে বেশি সার্চ করা হয়েছে? এ নিয়ে সেরা ১০-এর তালিকা প্রকাশ করেছে ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। এই ডিভাইসগুলোর কথাই বলা হয়েছে এই প্রতিবেদনে-

আইফোন ৮ উন্মোচন করছেন অ্যাপলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার।- রয়টার্স

 

১. আইফোন ৮-- ১২ সেপ্টেম্বর নতুন অ্যাপল কার্যালয়ের স্টিভ জবস থিয়েটারে অ্যাপল ইভেন্টে আইফোন ৮ ও ৮ প্লাস উন্মোচন করা হয়। বাহ্যিক দিক থেকে দেখলে আইফোন ৭ ও ৭ প্লাস এর সঙ্গে খুব বেশি পার্থক্য নেই আইফোন ৮ ও ৮ প্লাস-এর। বাজারে আসার পর আইফোন ৮-এ ‘শব্দ সমস্যা’ দেখা দেয়। এই সমস্যার কারণে মাঝেমধ্যে ফোনে কথা বলার সময় ‘কচকচ’ শব্দ হওয়ার অভিযোগ ওঠে। পরে অবশ্য তা ঠিক করার জন্য অ্যাপল পদক্ষেপ নেয়।

আইফোন X উন্মোচন অনুষ্ঠানে টিম কুক।- রয়টার্স

 

২. আইফোন X-- আইফোন ৮ উন্মোচনের পরপরই একই মঞ্চে আনা হয় আইফোন X, এর উচ্চারণ ‘আইফোন টেন’ বলেও জানানো হয়। আইফোনের ১০ বছর পূর্তি উপলক্ষ্যে আনা এই আইফোনে আনা হয় ‘ফেইস আইডি’ ব্যবস্থা। এই ব্যবস্থায় ব্যবহারকারী তার আইফোন X-এর দিকে তাকালেই তার চেহারা শনাক্ত করে ডিভাইসটি আনলকড হয়ে যায়। কিন্তু এই ফেইস আইডি দেখাতে গিয়েই উন্মোচন মঞ্চেই দেখা যায় বিভ্রাট, পরে দেওয়া হয় এর ব্যাখ্যাও। বছরজুড়ে জমজ চেহারা শনাক্তকরণ, মানুষের মতো চেহারার মুখোশ শনাক্তকরণের মতো নানা বিষয় নিয়ে ফেইস আইডি ছিল আলোচনায়

নিনটেনডো সুইচ গেইমিং কনসোল।- রয়টার্স

 

৩. নিনটেনডো সুইচ-- চলতি বছর মার্চের শুরুতে সুইচ কনসোলটি উন্মোচনের পর থেকেই বিক্রির রেকর্ড গড়ে চলেছে গেইমিং প্রতিষ্ঠান নিনটেনডো। এর সঙ্গে ‘লিজেন্ড অফ জেলডা: ব্রিড অফ দ্য ওয়াইল্ড’ গেইমটি কনসোলটির জনপ্রিয়তা আরও বাড়িয়ে দিয়েছে। বাজারে আসার এক মাসেরও কম সময়ে গেইমটির ২৮ লাখ কপি বিক্রি করে প্রতিষ্ঠানটি।

স্যামসাং গ্যালক্সি এস৮।- রয়টার্স

 

৪. স্যামসাং গ্যালাক্সি এস৮-- চলতি বছর মার্চে এই স্মার্টফোন উন্মোচন করে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং। এই স্মার্টফোনে রাখা হয়নি কোনো হোম বাটন, যোগ করা হয়েছে নতুন এক ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। ডিভাইসটি হাতে পাওয়ার পর দক্ষিণ কোরিয়ার অনেক গ্রাহক অভিযোগে জানান তাদের ডিভাইসের পর্দায় লাল আভা দেখা যাচ্ছে। পরে স্যামসাংয়ের পক্ষ থেকে গ্রাহকদের আশ্বস্ত করে বলা হয়, এটি হার্ডওয়্যারের কোনো ত্রুটি নয়। সফটওয়্যার আপডেটের মাধ্যমে এটি ঠিক করা সম্ভব।

এক্সবক্স ওয়ান।- রয়টার্স

 

৫. এক্সবক্স ওয়ান-- চলতি বছর জুনে এক্সবক্স ওয়ান-এর নতুন সংস্করণ উন্মোচন করে মাইক্রোসফট। নতুন কনসোলটির নাম দেওয়া হয় এক্সবক্স ওয়ান এক্স

ফেব্রুয়ারিতে নতুন রূপে উন্মোচিত হয় ২০০০ সালের সর্বাধিক বিক্রিত ফোন নোকিয়া ৩৩১০।- রয়টার্স

 

৬. নোকিয়া ৩৩১০-- ফেব্রুয়ারিতে নতুন রূপে উন্মোচিত হয় ২০০০ সালের সর্বাধিক বিক্রিত ফোন নোকিয়া ৩৩১০। নোকিয়া’র সঙ্গে চুক্তিতে এই ব্র্যান্ডনাম ব্যবহার করে ফোনটি তৈরি করেছে ফিনিশ প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। নতুন সংস্করণের এই নোকিয়া ৩৩১০ ফোনটি একটি ফিচার ফোন, যার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে কথা বলা ও বার্তা আদান প্রদান। ৩৩১০ ফোনটিতে ২.৫জি সংযোগ ব্যবহার করা যায়। ফোনটিতে ব্যবহার করা হয়েছে এস৩০+ অপারেটিং সিস্টেম।

মূলত গেইমারদের কথা মাথায় রেখে আনা স্মার্টফোন রেজর।- রেজর

 

৭. রেজর ফোন-- গেইমিং প্রতিষ্ঠান রেজর নভেম্বরেই এই অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন বাজারে আনে। এই স্মার্টফোনটি মূলত গেইমারদের কথা মাথায় রেখে বানানো হয়।

অপ্পো এফ৫।- অপ্পো

 

৮. অপ্পো এফ৫-- ২০১৭ সালের অক্টোবরে অপ্পো এফ৫ স্মার্টফোন উন্মোচন করে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান অপ্পো। অ্যান্ড্রয়েড ৭.১ চালিত এই স্মার্টফোনে রয়েছে ছয় ইঞ্চির ১০৮০-বাই-২১৬০ পিক্সেলের ডিসপ্লে।

ওয়ানপ্লাস ৫।- ওয়ানপ্লাস

 

৯. ওয়ানপ্লাস ৫-- চলতি বছর জুনে ওয়ানপ্লাস ৫ স্মার্টফোনটি উন্মোচন করা হয়। এ বছরেই নভেম্বরে এই স্মার্টফোনের নতুন সংস্করণ ৫টি আনা হয়

বছরের শুরুতে নিজেদের প্রথম স্মার্টফোন নোকিয়া ৬ উন্মোচন করে এইচএমডি।- রয়টার্স

 

১০. নোকিয়া ৬-- মোবাইল ফোনে ‘নোকিয়া’ ব্র্যান্ডনাম ব্যবহারের স্বত্তাধিকার পাওয়ার পর বছরের শুরুতে নিজেদের প্রথম স্মার্টফোন নোকিয়া ৬ উন্মোচন করে এইচএমডি। নতুন এই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে ওয়েব জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আর এর উৎপাদনকারী হচ্ছে তাইওয়ানভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন। শুরুতে শুধু চীনের বাজার লক্ষ্য করে বানানো হলেও পরে তা বিশ্ববাজারে ছাড়া হয়।