মোড়ানো পর্দায় নজর দিচ্ছে স্যামসাং

স্মার্টফোনের পর্দা দুই পাশে মোড়ানো এমন ডিভাইস আনতে পারে স্যামসাং। সম্প্রতি প্রতিষ্ঠানের এক পেটেন্ট থেকে এমনটাই ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2017, 07:33 AM
Updated : 14 Dec 2017, 07:33 AM

২০১৬ সালের ২ সেপ্টেম্বর ইউনাইটেড স্টেটস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস-এ নতুন এই পেটেন্টটি জমা দিয়েছে স্যামসাং। এতে ছবি দেখানো হলেও এটি নিয়ে পেটেন্টে খুব বেশি তথ্য উল্লেখ করা হয়নি।

পেটেন্ট থেকে ধারণা করা হচ্ছে ডিভাইসের সামনে বড় একটি পর্দা থাকবে। আর এই পর্দাটি মুড়িয়ে পেছন দিকে নেওয়া হবে, যেখানো আরও বেশি অ্যাপ দেখনো যেতে পারে। সামনের পর্দার প্রায় অর্ধেক আকারের হবে পেছনের পর্দাটি, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

এর আগেও এমন ভিন্নধর্মী কনসেপ্ট ফোনের জন্য বেশ কিছু পেটেন্ট দেখিয়েছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। এর মধ্যে ভাঁজ করা যাবে বা বাঁকানো যাবে এমন পর্দার পেটেন্টও দেখা গেছে।

মোড়ানো পর্দার স্মার্টফোন আনার প্রতিযোগিতায় শুধু স্যামসাংই একমাত্র প্রতিষ্ঠান নয়। আগের বছর এমন ধরনের পর্দার জন্য অ্যাপলও পেটেন্ট করেছে। এ ছাড়া এলজিও এ ধরনের পর্দা নিয়ে কাজ করছে বলে প্রতিবেদনে বলা হয়।

তবে, পেটেন্টের জন্য আবেদন করা হলেও এখনই এই প্রযুক্তি বাজারে না-ও আসতে পারে। অ্যাপল, স্যামসাংসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রযুক্তি উদ্ভাবনের সঙ্গে সঙ্গেই পেটেন্ট করিয়ে নেয় যা হয়ত পণ্যে ব্যবহার করা হয় আরও অনেক বিষয় বিবেচনা করে।