চীনে এআই গবেষণা কেন্দ্র খুলছে গুগল

চীনে কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা কেন্দ্র খোলার ঘোষণা দিয়েছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 08:08 AM
Updated : 13 Dec 2017, 08:10 AM

দেশটির স্থানীয় মেধাবীদের লক্ষ্য করেই বুধবার গবেষণা কেন্দ্রটি খোলার ঘোষণা দেয় মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। চীনে এখনও বন্ধ রয়েছে গুগলের সব সেবা। এবার গবেষণা কেন্দ্র দিয়ে দেশটিতে নতুনভাবে প্রবেশ করছে প্রতিষ্ঠানটি।

গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, এশিয়াতে এমন ধরনের এটিই প্রথম গবেষণা কেন্দ্র। একটি ছোট দল বেইজিংয়ে গুগলের বর্তমান অফিস পরিচালনা করবে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

চীনে এআই গবেষণা ও উন্নয়নের জোর সমর্থন দিয়েছেন দেশটির নীতি নির্ধারকরা। কিন্তু আগের বছরগুলোতে বিদেশী প্রতিষ্ঠানগুলোর জন্য নীতিমালা আরও কঠোর করা হয়েছে।

প্লে স্টোর, ইমেইল, ক্লাউড স্টোরেজ সেবাসহ গুগলের সার্চ ইঞ্জিন নিষিদ্ধ চীনে। সাম্প্রতিক সময়ে নীতিমালা আরও কঠোর হওয়ায় চীনা বাজারে পুনরায় ব্যবসা শুরু করা আরও কঠিন হয়েছে গুগলের জন্য। এ কারণেই দেশটিতে বেশি বেশি এআই পণ্য উন্মুক্ত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

চলতি বছর পূর্ব চীনে স্থানীয় কর্তৃপক্ষের সহায়তায় গো টুর্নামেন্ট আয়োজন করে চীন। এতে চীনা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন গো খেলোয়াড় কে জি গুগলের এআইয়ের সঙ্গে খেলেন। টুর্নামেন্টটি চীনের বাইরে সাড়া জাগালেও স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে এ বিষয়ে চুপ করিয়ে রাখা হয়েছে।

গুগল জানায়, চীনের এআই গবেষণা কেন্দ্রটি, নিউ ইয়র্ক, টরোন্টো, লন্ডন ও জুরিখ কেন্দ্রগুলোর মতোই কাজ করবে।