এইচপি ল্যাপটপে নিরাপত্তা ত্রুটি

এইচপি ল্যাপটপে দেখা গেছে নিরাপত্তা ত্রুটি। এই ত্রুটির কারণে ল্যাপটপে টাইপ করা প্রতিটি অক্ষর রেকর্ড করছে প্রতিষ্ঠানের লুকানো সফটওয়্যার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 12:02 PM
Updated : 12 Dec 2017, 12:02 PM

ত্রুটির বিষয়টি বের করেছেন নিরাপত্তা গবেষক মাইকেল মিং। এইচপি ল্যাপটপের কিবোর্ড যাতে কাজ করে এজন্য আগে থেকেই কিলগার নামের ড্রাইভার ইনস্টল করা থাকে, ইনপুট রেকর্ড করে।

এইচপি জানায়, তাদের ৪৬০টি মডেলের ল্যাপটপে এই ত্রুটি রয়েছে, যাতে নিরাপত্তা ভঙ্গের আশঙ্কা রয়েছে-- খবর বিবিসি’র।

ইতোমধ্যেই ত্রুটি সরাতে সফটওয়্যার প্যাচ উন্মুক্ত করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। এলিটবুক, প্রোবুক, প্যাভিলিয়ন এনভি সিরিজসহ অন্যান্য ল্যাপটপ এতে আক্রান্ত হয়েছে বলে জানানো হয়।

২০১২ সাল থেকে শুরু করে আক্রান্ত সব ল্যাপটপের তালিকাও প্রকাশ করেছে এইচপি।

এইচপি ল্যাপটপে কীভাবে কিবোর্ডের পেছনের আলো নিয়ন্ত্রণ করা হয় তা খতিয়ে দেখতে সিন্যাপটিকস টাচপ্যাড সফটওয়্যারে অনসন্ধানের সময় ত্রুটি খুঁজে পান মিং। সাধারণত কিলগার চালু করা থাকে না। কিন্তু কোনো হ্যাকার ল্যাপটপে প্রবেশ করতে পারলে এটি চালু করে দেখতে পারেন গ্রাহক কী লিখছেন।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, “কিছু মোবাইল পিসিতে এইচপি সিন্যাপটিকস-এর টাচপ্যাড ব্যবহার করে। ক্ষতিগ্রস্থ ল্যাপটপগুলোর ত্রুটি সারাতে তারা সিন্যাপটিকস-এর সঙ্গে কাজ করেছে।”

এইচপি জানিয়েছে, আসলে ত্রুটি ডিবাগ করতে সিন্যাপটিকস সফটওয়্যারের জন্য এটি তৈরি করা হয়েছে। প্রতিষ্ঠানটি স্বীকার করেছে যে ত্রুটির কারণে গ্রাহকের গোপনীয়তা ফাঁস হতে পারে। কিন্তু এইচপি বা সিন্যাপটিকস কারও কাছেই এই ত্রুটি ব্যবহার করে ধারণ করা কোনো তথ্য নেই বলেও নিশ্চিত করা হয়।

চলতি বছরের মে মাসে একই ধরনের কিলগার পাওয়া গেছে এইচপি’র কিছু মডেলের অডিও ড্রাইভারে। সেসময় প্রতিষ্ঠানটি জানিয়েছিল ভুলবশত সফটওয়্যারে কিলগার কোড যোগ করা হয়েছে।