প্রিঅর্ডার নেবে অ্যাপ স্টোর

অ্যাপ স্টোরে প্রিঅর্ডার সুবিধা যোগ করেছে অ্যাপল। এর মাধ্যমে গ্রাহক তার পছন্দের অ্যাপটি প্রিঅর্ডার করতে পারবেন এবং অ্যাপটি যখন উন্মুক্ত হবে তা স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসে ইনস্টল হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 11:58 AM
Updated : 12 Dec 2017, 11:58 AM

এই সুবিধার কারণে কোনো অ্যাপ উন্মুক্ত হওয়ার ৯০ দিন আগে তা অ্যাপ স্টোরে রাখতে পারবেন ডেভেলপার, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

ডেভেলপার তার অ্যাপটি পুরোপুরি প্রস্তুত না করেই তা অ্যাপ স্টোরে আপলোড করতে পারবেন। আর গ্রাহক অ্যাপটি প্রিঅর্ডার করে রাখলে যখন অ্যাপটি প্রস্তুত হবে তখন এটি গ্রাহকের ডিভাইসে ইনস্টল হবে।

এ পদ্ধতিতে অ্যাপলের সবগুলো ওএস-এর অ্যাপ স্টোরেই প্রিঅর্ডার করা যাবে। বর্তমানে অ্যাপলের তিনটি ওএস রয়েছে- আইওএস, ম্যাকওএস এবং টিভিওএস।

মূল্যসহ এবং বিনামূল্যের দুই ধরনের অ্যাপই প্রিঅর্ডারের জন্য রাখতে পারবেন ডেভেলপার। প্রিঅর্ডারকালীন অ্যাপের মূল্য পরিবর্তন করা হলে কম মূল্যটি নেওয়া হবে। অর্থাৎ প্রিঅর্ডারের মূল্য যদি উন্মোচন মূল্যের চেয়ে কম হয় তবে আগের মূল্য নেওয়া হবে। আর যদি উন্মোচন মূল্য কম হয় তবে নতুন মূল্য নেওয়া হবে। অ্যাপটি ডাউনলোড না হওয়া পর্যন্ত গ্রাহকের কাছ থেকে কোনো মূল্য কাটা হবে না।

সব ধরনের অ্যাপের ক্ষেত্রে হয়তো এই সুবিধা কার্যকর হবে না। কিন্তু গেইমসহ যেসব অ্যাপের প্রতি ডেভেলপার গ্রাহকের দৃষ্টি আকর্ষণ করতে চাচ্ছেন সেসব অ্যাপের ক্ষেত্রে এটি সহায়ক হবে।

দুই বছর আগে একই ধরনের সুবিধা চালু করেছে গুগল। কিন্তু এক্ষেত্রে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয় না। আর অ্যাপের প্রিঅর্ডার মূল্যও নির্ধারণ করা থাকে না।

অ্যাপ স্টোর চালু করার এক দশক পর প্রিঅর্ডার সুবিধা যোগ করলো অ্যাপল।