যৌন নিপীড়ন নিয়ে ‘জিরো টলারেন্সে’ ফেইসবুক

প্রতিষ্ঠানের কর্মপরিবেশ নিরাপদ রাখতে কঠোর অবস্থানের কথা জানিয়েছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2017, 10:19 AM
Updated : 9 Dec 2017, 10:19 AM

সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্টটির প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ বলেন, যৌন হয়রানি ও নিপীড়নের ক্ষেত্রে তাদের ‘জিরো টলারেন্স’ নীতি রয়েছে।

আগে থেকেই এমন নীতিমালা রয়েছে ফেইসবুকে। এবার তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করলো প্রতিষ্ঠানটি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

নীতিমালা প্রকাশের সময় স্যান্ডবার্গ বলেন, “আমাদের কঠোর নীতি রয়েছে এবং এর মানে হলো আমরা যখন ধরতে পারবো এমন ঘটনা ঘটেছে, দায়ী ব্যক্তিকে চাকরিচ্যূত করা হবে।”

নীতিমালা প্রকাশ করার বিষয়ে ফেইসবুক জানায়, তারা এই সিদ্ধান্ত নিয়েছে কারণ এটি ছোট প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করবে, যাদের নিজস্ব নীতিমালা তৈরির মতো সম্বল নেই এবং এসব ক্ষেত্রে নেওয়া সবচেয়ে ভালো ব্যবস্থাটির উন্নয়ন হবে।

শুক্রবার এক বিবৃতিতে স্যান্ডবার্গ বলেন, “আজকে আমরা নীতিমালা প্রকাশ করছি, এ কারণে নয় যে আমরা বিশ্বাস করি আমাদের কাছে সব উত্তর আছে। আমরা বিশ্বাস করি যতো বেশি প্রতিষ্ঠান তাদের নীতিমালা নিয়ে উন্মুক্ত থাকবে আমরা সবাই ততো বেশি অন্যের কাছ থেকে শিখতে পারবো।”

“নিপীড়ন ও বৈষম্য আমাদের তত্ত্বে সবচেয়ে বেশি প্রাধান্য পায় এবং এ ক্ষেত্রে আমরা আইনানুগ ব্যবস্থা যতোটা চায় তার চেয়েও বেশি গুরুত্ব দেই।” যোগ করেন তিনি।

স্যান্ডবার্গ আরও বলেন, “অনেক আচরণ আইনত গ্রহণযোগ্য হলেও, আমরা আমাদের কর্মক্ষেত্রে হয়ত তেমন অনেক আচরণই মেনে নেব না।”

কর্মক্ষেত্রে শ্রদ্ধাশীল আচরণ ঠিক রাখতে শুরু থেকেই কর্মীদের প্রশিক্ষণ দিয়ে থাকে ফেইসবুক।

যৌন নিপীড়নের মতো সংবেদনশীল বিষয়গুলো পর্যবেক্ষণ করতে অভিজ্ঞ এইচআর কর্মী এবং আইনজীবীদের নিয়ে ফেইসবুকের একটি তদন্তকারী দল আছে বলেও জানিয়েছেন স্যান্ডবার্গ।