রোবটের রাস্তা বেঁধে দিতে চায় স্যান ফ্রানসিসকো

সরববরাহ কাজে ব্যবহৃত রোবটগুলো শহরের কোথায় কোথায় যেতে পারবে তা সীমাবদ্ধ করে দেওয়ার প্রস্তাবে সমর্থন দিয়েছেন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকো’র কর্মকর্তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2017, 01:19 PM
Updated : 8 Dec 2017, 01:19 PM

মাত্রই বেড়ে উঠতে থাকা এই খাতের স্টার্টআপগুলোকে এখন এ ধরনের রোবট ব্যবহারে অনুমতি নিতে হবে। সেইসঙ্গে এগুলোর ব্যবহার শুধু শহরের লোকসংখ্যা কম এমন অঞ্চলে ব্যবহার করতে হবে। এক্ষেত্রে রোবটের ব্যবহার সীমাবদ্ধ করার সমর্থকরা পথচারী, বিশেষত বয়স্ক ও শিশুদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

পথচারীদের নিরাপত্তা নিয়ে প্রচারণা চালানো ‘ওয়াক স্যান ফ্রানসিসকো’ দলটিতো আরও একধাপ এগিয়ে। এসব রোবটের পুরোপুরি নিষেধাজ্ঞাই চেয়ে বসেছেন তারা।

শহরটিতে ইতোমধ্যে কয়েকটি প্রতিষ্ঠান ছোট ছোট রোবট দিয়ে খাবার ও অন্যান্য পণ্য সরবরাহের পরীক্ষা চালানো শুরু করেছে। পথনির্দেশনা দিতে এসব রোবটে স্বচালিত গাড়ির মতোই সেন্সর আর লেজার ব্যবহার করা হয়।

চলতি বছরের শুরুতে স্যান ফ্রানসিসকোতে পরীক্ষা চালানো শুরু করেছে রোবট নির্মাতা প্রতিষ্ঠান মার্বেল। নিজেদের রোবটগুলোকে তারা ‘বন্ধুত্বপরায়ণ, প্রতিবেশীর মতো রোবট হিসেবে আখ্যা দিয়েছে। এ ছাড়াও স্টারশিপ আর পোস্টমেইটস-এর প্রতিষ্ঠানগুলোও রোবট দিয়ে পণ্য সরবরাহের রাস্তা উন্মুক্ত হওয়ার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছে। 

এসব রোবটের উপর নিষেধাজ্ঞা নিয়ে মূল প্রস্তাবনা দিয়েছিলেন স্যান ফ্রানসিসকো শহরের সুপারভাইজর নরম্যান ই এর আগে বলেছিলেন, শহরের রাস্তাগুলো “মানুষের জন্য, রোবটের জন্য নয়।”

অন্যদিকে স্যান ফ্রানসিসকো চেম্বার অফ কমার্স এসব রোবটের উপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পক্ষে অবস্থান নিয়েছে। শহরের এই বাণিজ্য সংস্থাটির দাবি, এই নিষেধাজ্ঞার ফলে “এই খাতে ভবিষ্যৎ উদ্ভাবনে বড় ধরতে বাধা সৃষ্টি হতে পারে।”