সবচেয়ে পছন্দের কর্মস্থল ফেইসবুক

যুক্তরাষ্ট্রে কর্মীদের কাজের জন্য সর্বোত্তম জায়গার স্থান দখলে নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। অন্যদিকে, ২০১৬ সালে ৩৬তম স্থানে থাকলেও এবার নেমে ৮৪তম স্থানে চলে এসেছে টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2017, 02:21 PM
Updated : 7 Dec 2017, 02:21 PM

চাকরিবিষয়কওয়েবসাইট গ্লাসডোর-এর করা ‘১০০ বেস্ট প্লেইসের টু ওয়ার্ক ইন দ্য ইউএস’ তালিকায় এ এইতথ্য উঠে এসেছে।

গ্রাসডোরেররেটিংয়ে নিয়োগকর্তা হিসেবে অ্যাপলের রেটিং এখনও উচ্চমানের, পাঁচের মধ্যে ৪.৩। কিন্তুতালিকায় গুগল, ওয়ার্ল্ড ওয়াইড টেকনোলজি আর ইয়াহু’র মতো প্রতিষ্ঠানগুলো অনেক উপরে, বলাহয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।  

ফেইসবুকেরপরে তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে বৈশ্বিক ব্যবস্থাপনা পরামর্শক প্রতিষ্ঠান ব্রেইনঅ্যান্ড কোম্পানি। এরপরেই অবস্থান নিয়েছে যথাক্রমে বস্টন কনসাল্টিং গ্রুপ, ইন-এন-আউটবার্গার আর গুগল।

গ্লাসডোরপ্রধান নির্বাহী রবার্ট হম্যান এক বিবৃতিতে বলেন, “এটি স্পষ্ট যে কর্মীরা ফেইসবুকেকাজ করতে ভালোবাসে। আমরা তাদের মধ্যে যা দেখি তার মধ্যে সবচেয়ে পছন্দের বিষয় হচ্ছেপ্রতিষ্ঠানটি লক্ষ্যনির্ভর সংস্কৃতি, স্বচ্ছ নেতৃত্ব আর কর্মীদের কাজ যে সত্যিই বিশ্বব্যাপীশত শত কোটি মানুষের জীবনে প্রভাব রাখছে সে বিষয়টি।”

অ্যাপলকেন এত পিছিয়ে? গ্লাসডোর-এর কাছে পরিচয় প্রকাশ না করে মতামত দেওয়া প্রতিষ্ঠানটির কয়েকজনকর্মী বলেন, অ্যাপলে ‘সম্পদের অভাব’ রয়েছে আর ‘কর্মজীবনে ভারসাম্য রাখার সুযোগ খুবইকম’। 

গ্লাসডোর-এরকাছে একজন কর্মী বলছেন, “কার্যালয়ের জায়গা খুবই বিক্ষিপ্ত, নিজের চা-নাস্তা নিজে নিয়েআসো ধরনের। দুপুরের খাবার বিনামূল্যে নয়, যদিও রাতের খাবার বিনামূল্যে দেওয়া হয়। আপনারকাজের জন্য কেউ আপনার পিঠ চাপড়াবে না, আর আপনার নিজের কর্মজীবন নিজেকেই এগিয়ে নিতেহবে, না হলে প্রয়োজনমতো পরামর্শদাতা খুঁজে নিতে হবে।” 

তালিকায়অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে ১১তম স্থানে আছে ব্যবসায়িক সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান এসএপি, ১৫তম স্থানে ক্লাউড কম্পিউটিং সেবাদাতা প্রতিষ্ঠান সেলসফোর্স, ২১তমস্থানে ব্যবসায় ও চাকরিবষয়ক সামাজিক মাধ্যম লিঙ্কডইন, ৩১তম স্থানে সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান অ্যাডোবি, ৩৯ তম স্থানে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট আর ৫০তম স্থানে আছেমহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স।   

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এবি/.এইচবি/ডিসেম্বর ০৭/২০১৭

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক