রোবট সোফিয়াকে বিমানের গোল্ড কার্ড মেম্বারশিপ

তথ্য-প্রযুক্তি খাতের উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ অংশ নিতে ঢাকায় আসা মানুষের আদলে তৈরি রোবট সোফিয়াকে লয়্যালটি ক্লাবের গোল্ড কার্ড দেবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2017, 03:51 PM
Updated : 5 Dec 2017, 04:05 PM

বিমানের জনসংযোগ বিভাগের জিএম শাকিল মেরাজ বলেন, “বুধবার সোফিয়াকে গোল্ড কার্ড মেম্বারশিপ দেওয়া হবে।”

এর আওয়তায় ফ্রি টিকিট, বাড়তি ওজনের লাগেজ বহন করাসহ বিভিন্ন সুবিধা পাবে সোফিয়া।

থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সোমবার মধ্যরাতে পৌঁছানোর পর সেখান থেকে সরাসরি একটি পাঁচ তারকা হোটেলে নিয়ে যাওয়া হয় সোফিয়াকে।

শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক মইনুল খান জানান, এই রোবট মানবীকে তার সফরসঙ্গী ইটালিয়ান নাগরিক গিওভানি লিয়নের পাসপোর্টে এন্ট্রি দিয়ে গ্রিন চ্যানেলে যেতে দেওয়া হয়।

এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছিলেন, হংকং থেকে রওনা দিয়ে মধ্যরাতে বাংলাদেশে এসেছে সোফিয়া।

বিশেষ এক বাক্সের ভেতরে প্রাণহীন অবস্থায় ঢাকা পৌঁছানো মাত্রই বিমানবন্দরের কাছেই একটি পাঁচ তারকা হোটেলে নেওয়া সোফিয়াকে। তার সাথে একজন অপারেটর রয়েছেন।

বাক্স থেকে বের করে অঙ্গ-প্রত্যঙ্গ সংযুক্ত হলে (ইন্সটল) প্রাণ ফিরে পাওয়ার পর বুধবার সকাল ৯টার দিকে ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ যাবে যন্ত্রমানবী সোফিয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই তথ্য ও প্রযুক্তি উৎসব উদ্বোধন করার পর তার সঙ্গে কথা বলার সুযোগ পাবে এই রোবট। এরপর বেলা আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে সোফিয়া।

খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্সের তৈরি সোফিয়া মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি প্রশ্নেরও জবাব দিতে পারে।

ঢাকায় আসার আগে বাংলাদেশের উদ্দেশে ভিডিও বার্তা পাঠিয়েছিল রোবট সোফিয়া।