আপডেটেও ‘সারেনি’ ম্যাকের ত্রুটি

সম্প্রতি ম্যাক অপারেটিং সিস্টেমে গুরুতর একটি নিরাপত্তা ত্রুটি নিয়ে সফটওয়্যার আপডেট আনে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। কিন্তু আপডেটেও কিছু কিছু ডিভাইসে হয়তো ত্রুটির সমাধান হয়নি বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র এক প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2017, 01:25 PM
Updated : 5 Dec 2017, 01:25 PM

এই ত্রুটির ফলে হাই সিয়েরাচালিত ম্যাকবুকে পাসওয়ার্ড ছাড়াই যে কেউ প্রবেশ করতে পারছিলেন। এ নিয়ে পরে একটি আপডেট আনে অ্যাপল। কিন্তু প্রযুক্তি সাইট ওয়্যারড  জানায়, ম্যাক মালিকরা তাদের ডিভাইসে হাই সিয়েরা’র সর্বশেষ আপডেট দিলেও এ ত্রুটি রয়ে যাচ্ছে বলে জানা গেছে।

এই ত্রুটির জন্য ক্ষমা চেয়েছে অ্যাপল। ব্যবহারকারীরা এর থেকে ‘ভালো কিছু পাওয়ার যোগ্য’ বলেও মন্তব্য করেছে প্রতিষ্ঠানটি। 

অপারেটিং সিস্টেমের এই বাগ প্রথম খুঁজে পান লেমি এরগিন নামের এক তুর্কি ডেভেলপার। ত্রুটির কারণে পাসওয়ার্ড ছাড়া ডিভাইসে প্রবেশ করা ছাড়াও এতে অ্যাডমিনিস্ট্রেটরের ক্ষমতা পাচ্ছেন ব্যবহারকারীরা।

সে সময় এরগিন জানান, ম্যাকবুকের ইউজারনেইম ‘রুট’ লিখে পাসওয়ার্ডের স্থান ফাঁকা রেখে কয়েকবার ‘এন্টার’ বাটন চাপলে তিনি ডিভাইসে প্রবেশ করতে পারছেন। এক্ষেত্রে তাকে কোনো সীমাবদ্ধতাও দেওয়া হচ্ছে না বলেও উল্লেখ করেন তিনি।

ত্রুটির বিষয়টি ফাঁস করায় সমালোচনা সইতে হয় এরগিনকে। তিনি ত্রুটি প্রকাশের সঠিক নীতিমালা অনুসরণ করেননি বলে অভিযোগ উঠে।

অ্যাপলের নীতিমালা অনুযায়ী নিরাপত্তা বিশেষজ্ঞরা প্রথমে ত্রুটির বিষয়ে প্রতিষ্ঠানকে জানাবে। এরপর তা জনগণের কাছে প্রকাশ করার আগে ত্রুটি সারানোর জন্য প্রতিষ্ঠানটিকে উপযুক্ত সময় দিতে হবে।

হাই সিয়েরা ১০.১৩ সংস্করণ চালিত একটি ম্যাকে নিরাপত্তা আপডেট ও একে হাই সিয়েরা ১০.১৩.১ সংস্করণে উন্নত করা একটি ম্যাকে এই ত্রুটি দেখা গেছে। যদিও ওই ম্যাকবুকে ১০.১৩.১ সংস্করণ আনার পর ডিভাইসটি রিবুট করা হয়নি।

নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান ম্যালওয়্যারবাইটস-এর নিরাপত্তা গবেষক থমাস রিড বলেন, “কয়েক মাস ধরে কম্পিউটার রিবুট দেননি এমন কাউকে আপনি খুব সহজেই পেয়ে যাবেন। এটি ভালো নয়।”

আপডেট আনার পরও ত্রুটি না সরায় এখনও অ্যাপলের কোনো জবাব পাওয়া যায়নি। তবে, নিরাপত্তা আপডেটটি ‘সঠিকভাবে কার্যকর’ হয়েছে তা নিশ্চিত করতে গ্রাহককে পরামর্শ দেওয়া হয়েছে অ্যাপলের সাপোর্ট পেইজে।