অস্ট্রেলিয়ায় তদন্তের মুখে গুগল, ফেইসবুক

ফেইসবুক বা গুগলের প্রভাব গণমাধ্যম খাতে কোনো ক্ষতি করছে কিনা তা নিয়ে তদন্ত শুরু করেছে অস্ট্রেলিয়ার প্রতিযোগিতা নিয়ন্ত্রণ সংস্থা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2017, 12:29 PM
Updated : 4 Dec 2017, 12:29 PM

গণমাধ্যমে মার্কিন প্রযুক্তি জায়ান্টগুলোর প্রভাব গ্রাহক ও প্রকাশকদের কোনো ক্ষতি করছে কিনা তা তদন্ত করা হবে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

গণমাধ্যম খাতকে পুনর্গঠনের অংশ হিসেবে অস্ট্রেলিয়া সরকার এই আদেশ দিয়েছে। 

দেশটিতে অনলাইন প্রতিদ্বন্দ্বীদের কারণে সংকুচিত হয়ে গেছে প্রচলিত গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর ব্যবসা। সেইসঙ্গে কমে গেছে প্রচলিত গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপনী আয়ও। 

অস্ট্রেলিয়া কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি) এই তদন্ত করবে। সোমবার এক ঘোষণায় সংস্থাটি বলে, এই তদন্তে সার্চ ইঞ্জিন, সামাজিক মাধ্যম আর অন্যান্য ডিজিটাল কনটেন্ট প্লাটফর্মগুলো গণমাধ্যম আর বিজ্ঞাপন বাজারে কী প্রভাব ফেলছে তা যাচাই করা হবে।

এসিসিসি চেয়ারম্যান রড সিমস এক বিবৃতিতে বলেন, এই তদন্তে “অস্ট্রেলিয়ায় ফেইসবুক আর গুগলের মতো ডিজিটাল প্লাটফর্মগুলোর প্রভাব পুরোপুরি বুঝতে কীভাবে প্রতিষ্ঠানগুলো পরিচালিত হচ্ছে তা নিয়ে যাচাই করা হবে।”

সিমস বলেন, ডিজিটাল প্লাটফর্মগুলো “গ্রাহক, গণমাধ্যম, কনটেন্ট নির্মাতা আর বিজ্ঞাপনদাতাদের ক্ষতি করতে বাজারে থাকা ক্ষমতার প্রভাব ফেলে বাণিজ্যিক চুক্তি করছে কিনা” তাও তদন্ত করা হবে।

এই তদন্তে গুগল, ফেইসবুক আর এই খাতের অন্যান্য প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে তথ্য চাওয়ার অধিকার এই তদন্ত কমিটিকে দেওয়া হয়েছে।

২০১৮ সালে এসিসিসি এই তদন্তের একটি প্রাথমিক প্রতিবেদন দেবে বলে আশা করা হচ্ছে।