নোকিয়া’র সঙ্গে মামলায় হারলো ব্ল্যাকবেরি

নোকিয়া-কে ১৩ কোটি ৭০ লাখ ডলার পরিশোধে ব্ল্যাকবেরিকে আদেশ দিয়েছে এক আন্তর্জাতিক সালিশি আদালত। সেইসঙ্গে ফিনিশ প্রতিষ্ঠান নোকিয়া’র বিরুদ্ধে অন্য আরেকটি পেটেন্ট লঙ্ঘন মামলা করবে বলে জানিয়েছে কানাডীয় প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2017, 11:16 AM
Updated : 2 Dec 2017, 11:31 AM

স্মার্টফোন বাজারে এক সময় আধিপত্য বজায় রাখা ব্ল্যাকবেরির পক্ষ থেকে শুক্রবার বলা হয়, চলতি সপ্তাহের শুরুতে ইন্টারন্যাশনাল কোর্ট অফ আরবিট্রেশন এক রায়ে বলে যে, ব্ল্যাকবেরি একটি পেটেন্ট লাইসেন্ট চুক্তির অধীনে নোকিয়াকে অর্থ পরিশোধে ব্যর্থ হয়েছে। মোবাইল ফোন বাজারে এক সময় নোকিয়ার  আধিপত্য থাকলেও পরে মোবাইল ফোন ব্যবসায় মাইক্রোসফটের কাছে বেচে দিয়েছল তারা। পরবর্তীতে মাইক্রোসফট থেকে বেরিয়ে এসে নোকিয়ার মোবাইল ফোন ব্যবসায় যায় আরেক ফিনিশ প্রযুক্তি প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল-এর কাছে। নোকিয়া ব্র্যান্ডনামে এইচএমডি’র বানানো কয়েকটি স্মার্টফোন বর্তমান বাজারে রয়েছে। 

২০১২ সালে একটি স্মার্টফোন প্রযুক্তি নিয়ে এই দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি লাইসেন্সিং চুক্তি হয়েছিল।

চলতি বছরের শুরুতে ব্ল্যাকবেরি চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম-এর কাছ থেকে অর্থ পরিশোধ বিষয়ে একই রকম একটি মামলায় জয়ী হয়। এর ফলে কোয়ালকমের কাছ থেকে ৯৪ কোটি ডলার জিতে নেয় ব্ল্যাকবেরি। 

ব্ল্যাকবেরির অধীনে ৪০ হাজার পেটেন্ট রয়েছে। এই পেটেন্টগুলো নিয়ে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে লাইসেন্সিং করে আরও অর্থ আয়ে এর আগে আগ্রহ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নোকিয়া আর ব্ল্যাকবেরি মামলার মীমাংসার খবর প্রকাশ হওয়ার পর ব্ল্যাকবেরি’র শেয়ারমূল্য কানাডায় ১.৯ শতাংশ পড়ে যায়, আর ফিনল্যান্ডে নোকিয়ার শেয়ারমূল্য পড়ে দুই শতাংশ। 

চলতি বছর ফেব্রুয়ারিতে ব্ল্যাকবেরি জানায়, তারা নোকিয়ার বিরুদ্ধে আলাদা কিছু পেটেন্ট লঙ্ঘন অভিযোগ দাখিল করেছে। এতে বলা হয়, নেটওয়ার্ক সামগ্রী নির্মাতা ফিনিশ প্রতিষ্ঠানটি ব্ল্যাকবেরির ১১টি পেটেন্ট লঙ্ঘন করেছে। শুক্রবার এ নিয়ে নোকিয়ার পক্ষ থেকে বলা হয়, তারা বিশ্বাস করে এই লঙ্ঘন অভিযোগগুলোর ‘কোনো ভিত্তি নেই’।

আরও খবর-