অ্যাপল-কোয়ালকম বিবাদে নতুন মাত্রা

বৃহস্পতিবার অ্যাপলের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘন নিয়ে নতুন তিনটি অভিযোগ দাখিল করেছে কোয়ালকম। সেই সঙ্গে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি বলেছে, স্বদেশীয় টেক জায়ান্টটি আইফোনে কোয়ালকম-এর আরও ১৬টি পেটেন্ট ব্যবহার করছে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2017, 10:48 AM
Updated : 1 Dec 2017, 03:49 PM

দীর্ঘদিন ধরে পেটেন্ট নিয়ে অ্যাপল আর কোয়ালকম-এর মধ্যে আইনি বিবাদ চলছে। বুধবার অ্যাপল কোয়ালকম-এর বিরুদ্ধে মামলা দায়ের করেছিল। এতে বলা হয়, কোয়ালকম-এর স্ন্যাপড্রাগন মোবাইল ফোন চিপগুলো অ্যাপলের পেটেন্ট লঙ্ঘন করেছে। তার ঠিক একদিনের মাথায় নতুন অভিযোগ দাখিল করলো কোয়ালকম।

নতুন মামলা নিয়ে অ্যাপল কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়। এক্ষেত্রে বুধবার নিজেদের দাখিল করা অভিযোগপত্রের কথাই তুলে ধরে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। ওই অভিযোগে বলা হয়, অ্যাপল আইফোনের জন্য নিজস্ব প্রযুক্তি ও পেটেন্ট বানিয়েছে। 

চলতি বছর জুলাইয়ে কোয়ালকম অ্যাপলের বিরুদ্ধে এক অভিযোগে বলে, মোবাইল ফোনের ব্যাটারি উন্নত করতে সহায়ক কিছু পেটেন্ট অ্যাপল লঙ্ঘন করেছে। এই মামলায় পেটেন্ট লঙ্ঘনের কারণে অ্যাপলের যেসব আইফোনে আরেক চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল-এর চিপ ব্যবহার করা হয়েছে সেগুলো যুক্তরাষ্ট্রে আমদানি নিষিদ্ধ করতে ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন-এর কাছে দাবি করে কোয়ালকম।

আরও খবর-