দাতব্য সংস্থায় অনুদানে অর্থ নেবে না ফেইসবুক

ফেইসবুকের সেবা ব্যবহার করে দাতব্য সংস্থায় অনুদানের ক্ষেত্রে কোনো অর্থ নেওয়া হবে না বলে জানিয়েছেন মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2017, 10:57 AM
Updated : 30 Nov 2017, 10:57 AM

দাতব্য সংস্থার ক্ষেত্রে কোনো চার্জ রাখা না হলেও কিছু ব্যক্তিগত তহবিল সংগ্রহকারীর জন্য আগের মতোই চার্জ রাখা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক-এ প্রতিষ্ঠানের সোশাল গুড ফোরাম-এ জাকারবার্গ বলেন, “এখন ফেইসবুকে ব্যবহারকারীরা যে অর্থ দান করবেন তার শতভাগ তারা যে কারণে অনুদান দিচ্ছেন তাতে ব্যয় করা হবে।”

“এটি এমন কিছু যা নিয়ে আপনারা অনেকেই আমাদের সঙ্গে কথা বলেছেন। বেশ কিছু দাতব্য সংস্থার তদবিরে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে,” যোগ করেন জাকারবার্গ।

ইউরোপ, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডে দাতব্য সংস্থা এবং ব্যক্তিগত অর্থ সংগ্রহকারী উভয় ক্ষেত্রে অনুদানের জন্য চার্জ লাগবে না। অন্যান্য অনুদানের ক্ষেত্রে ফেইসবুকের নীতিমালা অনুযায়ী যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীর জন্য ৬.৯ শতাংশ এবং কানাডা’র জন্য ৮.৮ শতাংশ চার্জ রাখা হবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

জাকারবার্গ আরও বলেন সামাজিক মাধ্যমে যে অনুদান দেওয়া হয় তার সঙ্গে মিল রাখতে বার্ষিক পাঁচ কোটি মার্কিন ডলারের একটি তহবিল গঠন করা হবে।

এছাড়া দাতব্য সংস্থাগুলোকে ‘ফান্ডরেইজার এপিআই’ বা একটি সফটওয়্যার ব্যবহারের অনুমোদন দেওয়া হবে যার মাধ্যমে তারা ফেইসবুকের ফিচারগুলো আরও সহজে ব্যবহার করতে পারবেন।