ম্যাকবুকের বাগ সরালো অ্যাপল

ম্যাক অপারেটিং সিস্টেমে পাসওয়ার্ড ছাড়াই প্রবেশের যে ত্রুটি দেখা দিয়েছিল তা সারাতে একটি প্যাচ উন্মুক্ত করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2017, 10:54 AM
Updated : 30 Nov 2017, 10:54 AM

অপারেটিং সিস্টেমের এই বাগ প্রথম খুঁজে পান লেমি এরগিন নামের এক তুর্কি ডেভেলপার। ম্যাকওএস হাই সিয়েরা’র সর্বশেষ সংস্করণে এই ত্রুটি দেখা গেছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ত্রুটির কারণে পাসওয়ার্ড ছাড়া ডিভাইসে প্রবেশ করা ছাড়াও এতে অ্যাডমিনিস্ট্রেটরের ক্ষমতা পাচ্ছেন ব্যবহারকারী।

ত্রুটি সারাতে দ্রুত পদক্ষেপ নিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। বুধবার সকালে এর জন্য সিকিউরিটি প্যাচ উন্মুক্ত করা হয়। ক্ষতিগ্রস্থ ডিভাইসগুলোতে স্বয়ংক্রিয়ভাবে এটি ইনস্টল হবে বলে জানানো হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়, “এই ত্রুটির জন্য আমরা অত্যন্ত অনুতপ্ত এবং সেজন্য সব ম্যাক ব্যবহারকারীদের কাছে ক্ষমা চাচ্ছি। আমাদের গ্রাহকরা আরও ভালো কিছুর যোগ্য। আমরা আমদের উন্নয়ন প্রক্রিয়া যাচাই করছি যাতে আবারও এমন ধরনের ঘটনা না ঘটে।”

এর আগে এরগিন জানিয়েছেন, ম্যাকবুকের ইউজারনেইম ‘রুট’ লিখে পাসওয়ার্ডের স্থান ফাঁকা রেখে কয়েকবার ‘এন্টার’ বাটন চাপলে তিনি ডিভাইসে প্রবেশ করতে পারছেন। এক্ষেত্রে তাকে কোনো সীমাবদ্ধতাও দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন তিনি।

ত্রুটির বিষয়টি ফাঁস করায় সমালোচনাও হয়েছে এরগিনকে নিয়ে। তিনি ত্রুটি প্রকাশের সঠিক নীতিমালা অনুসরণ করেননি বলে জানানো হয়েছে।

অ্যাপলের নীতিমালা অনুযায়ী নিরাপত্তা বিশেষজ্ঞরা প্রথমে ত্রুটির বিষয়ে প্রতিষ্ঠানকে জানাবে। এরপর তা জনগণের কাছে প্রকাশ করার আগে ত্রুটি সারানোর জন্য প্রতিষ্ঠানটিকে ন্যায্য পরিমাণ সময় দিতে হবে।

রুট অ্যাকাউন্ট গ্রাহককে ডিভাইসের পুরো নিয়ন্ত্রণ দিতে পারে। সাধারণত এই ত্রুটি কাজে লাগিয়ে দূর থেকে ম্যাকবুকে প্রবেশ করা সম্ভব নয়। তাই অধিকাংশ গ্রাহকের জন্য এটি হুমকি হবে না বলে জানানো হয়েছে।

ইতোমধ্যেই নিরাপত্তা প্যাচ ইনস্টল করতে ম্যাক ব্যবহারকারীদের উপদেশ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মান সরকার।

অ্যাপল জানায়, তাদের নিরাপত্তা প্রকৌশলীরা মঙ্গলবার বিকালে সমস্যার বিষয়টি জানতে পারেন এবং ২৪ ঘন্টার মধ্যে প্যাচ উন্মুক্ত করা হয়েছে।

অ্যাপলের বিবৃতিতে বলা হয়, “সব অ্যাপল পণ্যের ক্ষেত্রেই নিরাপত্তার বিষয়টি বেশি প্রাধান্য পায় এবং আফসোস আমরা ম্যাক ওএস-এর এই সংস্করণ নিয়ে সমস্যায় পড়েছি।”

ম্যাকওএস হাই সিয়েরা’র সর্বশেষ সংস্করণে এই ত্রুটি দেখা গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।