পাসওয়ার্ড ছাড়াই খুলছে ম্যাকবুক

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ম্যাক অপারেটিং সিস্টেমে ত্রুটির কারণে পাসওয়ার্ড ছাড়াই এতে প্রবেশ করা যাচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2017, 09:30 AM
Updated : 30 Nov 2017, 08:15 AM

অপারেটিং সিস্টেমের এই বাগ প্রথম খুঁজে পেয়েছেন লেমি এরগিন নামের এক তুর্কি ডেভেলপার। ম্যাকওএস হাই সিয়েরা’র সর্বশেষ সংস্করণে এই ত্রুটি দেখা গেছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ত্রুটির কারণে পাসওয়ার্ড ছাড়া ডিভাইসে প্রবেশ করা ছাড়াও এতে অ্যাডমিনিস্ট্রেটরের ক্ষমতা পাচ্ছেন ব্যবহারকারী।

ত্রুটি সারাতে ইতোমধ্যেই উদ্যোগ নিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “ত্রুটি সারাতে আমরা একটি সফটওয়্যার আপডেটের কাজ করছি।”

এরগিন জানিয়েছেন, ম্যাকবুকের ইউজারনেইম ‘রুট’ লিখে পাসওয়ার্ডের স্থান ফাঁকা রেখে কয়েকবার ‘এন্টার’ বাটন চাপলে তিনি ডিভাইসে প্রবেশ করতে পারছেন। এক্ষেত্রে তাকে কোনো সীমাবদ্ধতাও দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন তিনি।

ত্রুটির বিষয়টি ফাঁস করায় সমালোচনাও হয়েছে এরগিনকে নিয়ে। তিনি ত্রুটি প্রকাশের সঠিক নীতিমালা অনুসরণ করেননি বলে জানানো হয়েছে।

অ্যাপলের নীতিমালা অনুযায়ী নিরাপত্তা বিশেষজ্ঞরা প্রথমে ত্রুটির বিষয়ে প্রতিষ্ঠানকে জানাবে। এরপর তা জনগণের কাছে প্রকাশ করার আগে ত্রুটি সারানোর জন্য প্রতিষ্ঠানটিকে উপযুক্ত সময় দিতে হবে।

ত্রুটির বিষয়ে জানতে মাইক্রোব্লগিং সাইট টুইটারে এরগিন-এর সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেননি তিনি। মঙ্গলবার বিবিসি’র পক্ষ থেকে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ত্রুটির বিষয়টি অ্যাপল আগে থেকে জানতে কিনা তা নিশ্চিত করেনি প্রতিষ্ঠানটি।

এমন ত্রুটির কথা দুই সপ্তাহ আগেই অ্যাপল সমর্থক ফোরামে পোস্ট করেছেন একজন সদস্য। কিন্তু বার্তায় বলা হয় জটিল নিরাপত্তা ত্রুটির পরিবর্তে এই ত্রুটি ‘ট্রাবলশুটিং’-এর জন্য কার্যকরী হতে পারে।

সাধারণ ব্যবহারকারীর চেয়ে রুট অ্যাকসেস দিয়ে আরও বেশি কাজ করা সম্ভব বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

সাধারণত এই ত্রুটি কাজে লাগিয়ে দূর থেকে ম্যাকবুকে প্রবেশ করা সম্ভব নয়। তাই অধিকাংশ গ্রাহকের জন্য এটি হুমকি হবে না বলে জানানো হয়েছে।