গাড়ির বিক্রি কমাবে স্বচালিত গাড়ি

উবারের মতো রাইড হেইলিং প্রতিষ্ঠানগুলোর স্বচালিত গাড়ির ব্যবহারে ২০৩০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যক্তি মালিকানাধীন সেডান গাড়ির বিক্রি অর্ধেক হবে, এমনটাই উঠে এসেছে এক জরিপে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2017, 11:27 AM
Updated : 28 Nov 2017, 11:27 AM

যুক্তরাষ্ট্রের তিনটি বড় শহরে জরিপটি চালিয়েছে পরামর্শক প্রতিষ্ঠান কেপিএমজি। সেলফোন ডেটার মাধ্যমে যাত্রীদের যাতায়াত ব্যবস্থা পর্যবেক্ষণ করেছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

কেপিএমজি’র এক গবেষক বলেন, প্রথমে ঘনবসতিপূর্ণ শহর এবং উপশহরগুলোতে স্বচালিত গাড়ি চালু করবে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। ইতোমধ্যেই এই অঞ্চলগুলোতে পাইলট প্রকল্প চালু করার প্রয়াশ করেছে অ্যালফাবেট মালিকানাধীন স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো এবং জেনারেল মোটর্স।

রাইড হেইলিং সেবাগুলোর ভাড়া কমায় কেপিএমজি’র ধারণা ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে অনেক পরিবারেরই কাজে যাওয়ার জন্য নিজস্ব গাড়ির প্রয়োজন হবে না। এর পরিবর্তে তারা গাড়ি ভাড়া করবেন।

রাইড সেবা বাড়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে সেডান গাড়ির বিক্রি দারুণভাবে কমবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। দেশটিতে বর্তমানে বছরে ৫৪ লাখ গাড়ি বিক্রি হয়। ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা দাঁড়াবে ২১ লাখে।

অ্যাটলান্টা, শিকাগো এবং লস অ্যাঞ্জেলেস - স্যান ডিয়াগো’র মেট্রোপলিটন অঞ্চলে যাত্রীর ভ্রমণ পর্যবেক্ষণ করতে সেলফোন থেকে সংগৃহীত ডেটা ব্যবহার করেছে কেপিএমজি।

জরিপে দেখা গেছে শিকাগোতে অনেক যাত্রার সময়ই হয় ১৫ মিনিটের কম। অ্যাটলান্টায় ৭৫ শতাংশ যাত্রা হয় উপশহরগুলোর মধ্যে। আর সবচেয়ে বেশি সময় যাত্রা হয় লস অ্যাঞ্জেলেসে। এখানে অনেক যাত্রাই হয় ৯০ মিনিট বা তার বেশি সময় ধরে।