দাম কমলো এসেনশিয়াল ফোনের

দাম কমানো হয়েছে অ্যান্ড্রয়েড সহ-প্রতিষ্ঠাতা অ্যান্ডি রুবিন-এর স্মার্টফোন ‘এসেনশিয়াল’-এর। ৬৯৯ মার্কিন ডলার থেকে কমিয়ে ডিভাইসটির মূল্য রাখা হয়েছে ৩৯৯ মার্কিন ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2017, 11:25 AM
Updated : 28 Nov 2017, 11:25 AM

সোমবার মার্কিন ই-কমার্স সাইট অ্যামাজন-এ ডিভাইসটির নতুন মূল্য যোগ করা হয়। ডিভাইসটির সঙ্গে একটি ৩৬০ ডিগ্রি ৪কে ক্যামেরাও দিচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানটি। আলাদাভাবে এই ক্যামেরার মূল্য ১৯৯ ডলার, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

চলতি বছরের শুরুতে ‘এসেনশিয়াল’ নামে স্মার্টফোনটি উন্মোচন করে অ্যান্ডি রুবিন-এর স্টার্টআপ এসেনশিয়াল। নতুন মূল্যের কারণে ডিভাইসটির গ্রাহক সংখ্যা বাড়বে বলে ধারণা করছে তারা।

২০১৪ সালে গুগল ছাড়েন আন্ড্রয়েড জনক অ্যান্ডি রুবিন। প্লেগ্রাউন্ড নামের প্রযুক্তি বিনিয়োগকারী প্রতিষ্ঠান তৈরির লক্ষ্যেই গুগল ছাড়েন তিনি। এই প্রতিষ্ঠানেরই অর্থায়নে গঠিত প্রতিষ্ঠানগুলোর একটি এসেনশিয়াল। এই প্রতিষ্ঠান থেকেই নতুন স্মার্টফোন উন্মোচন করেছেন রুবিন।

কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরের সঙ্গে চার জিবি র‍্যাম ব্যবহার করা হয়েছে এসেনশিয়াল ফোনটিতে। আর পেছনে রাখা হয়েছে দুইটি ক্যামেরা।

ফোনটির সবচেয়ে ব্যতিক্রমী ফিচার হিসেবে দাবি করা হয়েছে এর পর্দাকে। ৫.৭ ইঞ্চির পর্দাটি তিন পাশ প্রায় বেজেলহীন। ওপরের দিকে পর্দার মধ্যেই কিছুটা অংশ কেটে সেখানে ক্যামেরা বসানো হয়েছে। আর নিচের দিকে কিছুটা বেজেল দেখা গেছে। তিন পাশে বেজেল না থাকায় ৫.৭ ইঞ্চি পর্দা হলেও ফোনটির আকার রাখা গেছে ছোট।

মডিউলার প্রযুক্তিও রয়েছে নতুন স্মার্টফোনটিতে। চুম্বকের মাধ্যমে ফোনের পেছনে মডিউলার ডিভাইস যোগ করা যায়।