নয় হাজার ডলার মূল্যে বিটকয়েন

গেল সাপ্তাহিক ছুটিতে অব্যাহত ছিল ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনের দাম বৃদ্ধি। প্রথমবারের মতো ক্রিপ্টোকারেন্সির ইতিহাসে এক বিটকয়েনের মূল্য নয় হাজার ডলার ছাড়িয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2017, 11:24 AM
Updated : 27 Nov 2017, 11:24 AM

শনিবার রাতে এক বিটকয়েনের দাম নয় হাজার ডলার ছাড়ায়। এক পর্যায়ে মূল্যটা ৪.২৮ শতাংশ বেড়ে ৯,১৩৯ ডলারে গিয়ে ঠেকে বলে তথ্য প্রকাশ করেছে ডিজিটাল মুদ্রাবিষয়ক তথ্যের সাইট কয়েনডেস্ক।

এ হিসাবে বর্তমানে বিটকয়েনের মোট বাজারমূল্য ১৫,৩০০ কোটি ডলার, উল্লেখ করা হয় মার্কিন প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে।  

চলতি বছর শুরু থেকে দ্রুতগতিতে বাড়ছিল বিটকয়েনের মূল্য। চলতি মাসে এর মূল্য অনেক পড়ে যায়, প্রতি বিটকয়েনের মূল্য চলে আসে সাড়ে পাঁচ হাজার ডলারের নিচে। বছরের শুরুতে জানুয়ারিতে এক বিটকয়েনের দাম এক হাজার ডলারেরও কম ছিল। 

এর আগে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র এক গবেষণায় বলা হয়, চলতি বছর এক বিটকয়েনের মূল্য ১০ হাজার ডলারের মাইলফলক স্পর্শ করতে পারে। একই মত দিয়েছেন হেজ ফান্ড ব্যবস্থাপক মাইক নভোগ্র্যাটজ-ও।

ব্যাংকিং ও আর্থিক সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান জেপি মরগ্যান চেজ-এর প্রধান নির্বাহী জেমি ডিমন আবার বিটকয়েন-এর সমালোচনা করেছেন। অক্টোবরে একে ‘জালিয়াতি’ হিসেবে আখ্যা দিয়ে তিনি বলেন, “আপনি যদি এটি কেনার মতো যথেষ্ট নির্বোধ হয়ে থাকেন, তাহলে আপনি একদিন এর জন্য মূল্য দেবেন।”