দেশে শুরু হচ্ছে ‘অডেসি অফ দ্য মাইন্ড’

বাংলাদেশে শুরু হচ্ছে আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘অডেসি অফ দ্য মাইন্ড’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2017, 07:25 PM
Updated : 26 Nov 2017, 07:25 PM

এই প্রতিযোগিতায় শীর্ষ পাঁচটি দল ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্রে আইওডাব্লিউএ স্টেট ইউনিভার্সিটিতে চূড়ান্ত রাউন্ডে বিশ্বের অন্যান্য দেশের প্রতিযোগীদের সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

এ নিয়ে অনুষ্ঠিত এক মত বিনিময় সভায় আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। ২০-২৫ বছরেরও বেশি সময় ধরে, এই আয়োজনে শিক্ষকরা তাদের ছাত্রদের মধ্যে উদ্দীপনা সৃষ্টিতে সহায়তা করেছেন। কীভাবে চ্যালেঞ্জগুলো শনাক্ত করে এবং সৃজনশীলভাবে তাদের সমস্যার সমাধান করা যায় তা নিয়েই এই আয়োজন।

এ বিষয়ে বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজিত বিনিময় সভায় ‘অডেসি অফ দ্য মাইন্ড’ বাংলাদেশের আয়োজনের সকল বিষয় নিয়ে মুক্ত আলোচনা করা হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন ডেল, আমেরিকা-এর পরিচালক মাহদী-উজ-জামান, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং বিভিন্ন স্কুল-কলেজের প্রতিনিধি।

মাহদী-উজ-জামান বলেন, “বাংলাদেশ ইনোভেশন ফোরাম এখন থেকে ‘অডেসি অফ দ্য মাইন্ড’ এর বাংলাদেশ কার্যক্রম পরিচালনা করবে, যা বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য অন্যতম ভালো উদ্যোগ হবে বলেই আমি আশা করি।”

আরিফুল হাসান অপু বলেন, “স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা এবং ইনোভেশন কালচার সৃষ্টির লক্ষ্যে এই ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে”।