রাশিয়ায় এক হচ্ছে উবার-ইয়ানডেক্স 

২০১৮ সালের জানুয়ারিতে রাশিয়ায় নিজেদের রাইড শেয়ারিং ব্যবসা একীভূত করতে সরকারের সবুজ সংকেত পেয়েছে উবার আর ইয়ানডেক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2017, 11:52 AM
Updated : 25 Nov 2017, 01:31 PM

অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠান উবার আর রুশ প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়ানডেক্স-এর রাশিয়ান রাইড-শেয়ারিং ব্যবসায় একীভূত হতে পারে বলে শুক্রবার মত দিয়েছে দেশটির মনোপলিবিরোধী নিয়ন্ত্রক সংস্থা এফএএস। কিন্তু একীভূত হওয়া প্রতিষ্ঠানটি প্রতিদ্বন্দ্বী অন্য কোনো প্রতিষ্ঠানের জন্য কাজ করা চালকদের কোনো বাধা সৃষ্টি করতে পারবে না বলে উল্লেখ করা হয়েছে। 

চলতি বছর জুলাইয়ে উবার আর ইয়ানডেক্স- নতুন পরিকল্পনার ঘোষণা দেয়। এই পরিকল্পনা অনুযায়ী মার্কিন প্রতিষ্ঠানটির সঙ্গে ‘রাশিয়ার গুগল’ হিসেবে পরিচিত ইয়ানডেক্স রাশিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, বেলারুশ, জর্জিয়া আর কাজাখস্তান-এ তাদের ব্যবসায় একীভূত করার কথা বলে।

এক্ষেত্রে উবার ২২ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ করতে সম্মত হয়েছে আর ইয়ানডেক্স করতে যাচ্ছে ১০ কোটি ডলার। এক্ষেত্রে একীভূত হওয়া নতুন প্রতিষ্ঠানটির ৫৯.৩ শতাংশ শেয়ার ইয়ানডেক্স-এর দখলে থাকবে বলে উল্লেখ করা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

এই দুই প্রতিষ্ঠানকে অবশ্যই তাদের অংশীদার, চালক আর যাত্রীদের অন্য প্রতিষ্ঠানগুলোর সেবা ব্যবহার বা সেগুলোর জন্য কাজ করার সুযোগ দিতে হবে, এক বিবৃতিতে এ কথা বলে এফএএস।

ইয়ানডেক্স বলেছে, গ্রাহকরা ইয়ানডেক্স আর উবার-দুই প্রতিষ্ঠানেরই অ্যাপ ব্যবহার করতে পারবেন। আর চালকদের জন্য অ্যাপ দুটি সমন্বিত করে দেওয়া হবে। 

২০১৮ সালের মধ্যে এই চুক্তি সম্পন্ন করতে আশা করছে প্রতিষ্ঠানদুটি।