ভাঁজ করা যাবে আইফোন?

ভাঁজ করা যাবে এমন এক আইফোনের পেটেন্ট নথিভূক্ত করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এখনও নাম প্রকাশ না করা এই আইফোন ‘একটি বইয়ের মতো খোলা আর বন্ধ করা যাবে’, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2017, 10:50 AM
Updated : 25 Nov 2017, 10:50 AM

ভবিষ্যতের একটি ভাঁজযোগ্য আইফোন তৈরি নিয়ে অ্যাপল এলজি’র সঙ্গে কাজ করছে বলে এর আগে খবর প্রকাশিত হয়। 

ইউএস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস-এর প্রকাশিত একটি পেটেন্ট আবেদনে বলা হয়, “একটি ইলেকট্রনিক ডিভাইসে নমনীয় কোনো অংশ থাকতে পারে যা ডিভাইসটিকে ভাঁজ হতে দেবে। ডিভাইসটতে নমনীয় ডিসপ্লে থাকতে পারে। এই নমনীয় ডিসপ্লেতে ভাঁজ করার একটি জায়গা থাকবে, ডিভাইসটি ভাঁজ করার সময় ডিসপ্লেটি ওই জায়গায় ভাঁজ হবে।” 

এর আগে বিভিন্ন খবরে বলা হয়েছিল, অ্যাপল স্যামসাং নয় বরং এ নিয়ে এলজি’র সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাংয়ের ওলেড ডিসপ্লে এই খাতে ‘সবচেয়ে ভালো’ হলেও অ্যাপল স্যামসাংকে নিচ্ছে না। এর কারণ হচ্ছ স্যামসাং তাদের অন্যতম প্রতিদ্বন্দী হওয়ায় তথ্য ফাঁস হওয়ার শঙ্কা রয়েছে।  

২০২০ সাল থেকে ভাঁজযোগ্য আইফোন প্যানেল তৈরির কাজ শুরু হতে পারে। 

এ দিকে, ইলেকট্রনিস পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি তাদের নিজস্ব ভাঁজযোগ্য ওলেড প্যানেলের প্রটোটাইপ বানানো শেষ করেছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি তাদের ই৫ কারখানায় ফোনের জন্য প্রথম ওলেড উৎপাদন শুরু করেছে।