ফেসিয়াল রিকগনিশনে রাখা হচ্ছে ক্রেতাদের ডেটা

দোকানে কেনাকাটার সময় গ্রাহকদের ডেটা সংগ্রহ করতে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা ব্যবহার করছে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো, এমন তথ্য প্রকাশ করেছে একটি প্রযুক্তি প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 11:09 AM
Updated : 24 Nov 2017, 11:09 AM

এশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান জারডাইন ওয়ানসলিউশন (জেওএস)-এর গ্রুপ ব্যবস্থাপনা পরিচালক মার্ক লান্ট বলেন, “ইট-পাথরে বানানো দোকানে খুচরা ব্যবসায় করা প্রতিষ্ঠানগুলোর বর্তমানে করা বড় একটি কাজ হচ্ছে তাদের গ্রাহকদের সম্পর্কে জানা… কারা দোকানে প্রবেশ করছেন আর তারা কীভাবে আচরণ করছেন তা শনাক্ত করা।” দোকানে প্রবেশ করা গ্রাহক ও তাদেরা আচরণবিষয়ক তথ্য সংগ্রহে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা ব্যবহার নিয়ে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করে জেওএস, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

লান্ট বলেন, সংগ্রহ করা ডেটার মধ্যে কত সংখ্যক মানুষ আসছেন, তাদের বর্ণ, জাতীয়তা, লিঙ্গ কী সেসব তথ্য রয়েছে… পুরোটাই হচ্ছে গ্রাহকদের সম্পর্কে জানা আর তাদের জন্য “আরও উপযুক্ত অফার” দেওয়ার চেষ্টা।

জেওএস-এর মতে, এক্ষেত্রে গ্রাহকদের পরিচয় গোপন রাখা হয় আর এটি দীর্ঘমেয়াদের তাদের কেনাকাটার অভিজ্ঞতা আরও ভালো করার জন্য কাজে লাগতে পারে। 

যদিও, এক্ষেত্রে খুচরা ব্যবসায় প্রতিষ্ঠানগুলো সংরক্ষিত ডেটা কীভাবে ব্যবহার করবে আর তার সুরক্ষা দেবে তা নিয়ে কিছু সীমাবদ্ধতা রয়েছে।

লান্ট বলেন, “প্রযুক্তি এই ব্যবস্থা প্রণয়নে কোনো বাধা নয়, প্রাইভেসি নিয়েই উদ্বেগ।”