দক্ষিণ কোরিয়ায় অ্যাপল কার্যালয়ে তল্লাশি

সিউল-এর অ্যাপল কার্যালয়গুলোতে তল্লাশি চালিয়েছে দক্ষিণ কোরীয় নীতি নির্ধারক সংস্থা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 09:54 AM
Updated : 24 Nov 2017, 09:54 AM

শুক্রবার দক্ষিণ কোরিয়াসহ আরও কয়েকটি বাজারে আসার কথা রয়েছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটির প্রিমিয়াম আইফোন X। দেশটির বাজারে আসার আগেই এই তল্লাশির ঘটনা ঘটে, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

অ্যাপল কার্যালয়ে তল্লাশি চালানোয় ইতোমধ্যেই নানা প্রশ্ন দেখা দিয়েছে। এমন প্রশ্নও উঠেছে যে, দক্ষিণ কোরিয়া আইফোন X-এর সাফল্য ব্যহত করার চেষ্টা করছে কিনা?

লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম মেট্রো’র এক প্রতিবেদনে বলা হয়, “আইফোন X উন্মোচনের আগে চলতি সপ্তাহের শুরুতে প্রতিষ্ঠানের ব্যবসায়িক কৌশল নিয়ে প্রশ্ন করতে অ্যাপলের প্রধান কার্যালয় ভ্রমণ করেন তদন্তকারীরা।”

প্রতিযোগিতায় অ্যাপল ও অন্যান্য প্রতিষ্ঠানের থেকে স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে রক্ষা করার অভিযোগ রয়েছে কোরিয়া ফেয়ার ট্রেড কমিশন-এর।

স্যামসাং ও এলজি দেশটির স্থানীয় প্রতিষ্ঠান হলেও দক্ষিণ কোরিয়ায় জনপ্রিয়তা রয়েছে অ্যাপল পণ্যের।

দেশটির স্থানীয় মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অ্যাপল ‘অন্যায্য’ চুক্তি করেছে কিনা তা খতিয়ে দেখতে ২০১৬ সালে তদন্ত শুরু করা হয়।

প্রতিবেদনে বলা হয়, “এটি বোঝা যাচ্ছে এই তল্লাশি ওই তদন্তেরই অংশ।”

২০১৫ সালে দক্ষিণ কোরিয়ায় আইফোন ৬ উন্মোচনের সময় দেশটিতে স্মার্টফোন বাজারের ৩৩  শতাংশ ছিল অ্যাপলের দখলে।

প্রতিযোগিতা জোরালো করতে ‘আপগ্রেড টু গ্যালাক্সি’ নামে একটি পরিকল্পনা চালু করেছে স্যামসাং। এর মাধ্যমে ১০ হাজার আইফোন ব্যবহারকারী এক মাসের জন্য গ্যালাক্সি নোট ৮ বা গ্যালাক্সি এস৮ পরীক্ষার সুযোগ পাবেন।