২০১৮ সালে ‘আসছে’ আইফোন এসই ২

২০১৮ সালের প্রথমার্ধে অপেক্ষাকৃত কম দামের নতুন আইফোন আনার প্রস্তুতি নিচ্ছে অ্যাপল, বুধবার এ খবর প্রকাশ করেছে চীনা দৈনিক ইকোনমিক ডেইলি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2017, 03:55 PM
Updated : 23 Nov 2017, 03:55 PM

আইফোন এসই ২ নামের এই আইফোনের দাম হবে প্রায় সাড়ে চারশ’ ডলার। ক্রমবর্ধমান বাজারের দিকে লক্ষ্য রেখে এই আইফোন আনা হবে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে, যদিও এক্ষেত্রে কোনো সূত্র উল্লেখ করা হয়নি।  

ওই প্রতিবেদনে বলা হয়, আইফোন এসই২ বর্তমানে বাজারে থাকা আইফোন এসই-এর জায়গা নেবে। অপেক্ষাকৃত কম দামে আইফোন ব্যবহারকার করতে চান আর ছোট পর্দার ভক্ত এমন ব্যবহারকারীদের জন্য আইফোন এসই বানানো হয়েছিল। বিশেষত, ক্রমবর্ধমান বাজারের গ্রাহকদের জন্য যারা অ্যাপলের প্রিমিয়াম ডিভাইসগুলো কিনতে পারেন না তাদের লক্ষ্য করা হয়, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

২০১৬ সালের মার্চে আইফোন এসই উন্মোচন করে অ্যাপল। এই আইফোনটি দেখতে অনেকটাই আইফোন ৫এস এর মতো। তবে এক্ষেত্রে অনেকটা না বলে হুবুহু একই রকম দেখতে বলাটাই বোধ হয় ঠিক হবে। আইফোন ৫এস এর মতো এরও পর্দা ৪ ইঞ্চি। দেখতে আইফোন ৫এস এর মতো হলেও এর কার্যক্ষমতা তার চেয়ে অনেক বেশি। অ্যাপল এ৯ ৬৪ বিট প্রসেসর ব্যবহার করা হয় এতে। এর ফলে আইফোন এসই এর কার্যক্ষমতা আইফোন ৬ এর সমান এবং আইফোন ৫ এস এর দিগুণ। 

আসন্ন আইফোন এসই ২-তে যাতে অ্যাপলের আইওএস ১১ অপারেটিং সিস্টেম চলে সেজন্য এতে আরও ক্ষমতাধর প্রসেসর ব্যবহার করা হবে বলে ধারণা করা হচ্ছে।  

এ নিয়ে এখনও অ্যাপলের কোনো মন্তব্য পাওয়া যায়নি।