অবৈধ ‘ওভারটাইম’ বন্ধ করলো ফক্সকন

চীনে আইফোন X কারখানায় শিক্ষানবিশ কর্মীর অবৈধভাবে বাড়তি সময় কাজ বন্ধ করেছে ফক্সকন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2017, 02:39 PM
Updated : 23 Nov 2017, 02:39 PM

সম্প্রতি ফিনান্সিয়াল টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, চীনের হেনান অঞ্চলে আইফোন X কারখানায় অন্তত ছয়জন এমন শিক্ষার্থী পাওয়া গেছে যারা দিনে ১১ ঘন্টা কাজ করেন। চীনা আইন অনুযায়ী সপ্তাহে তাদের ৪০ ঘন্টা কাজ করার অনুমতি রয়েছে।

কারখানায় এ ধরনের অবৈধ ওভারটাইম বন্ধ করেছে চুক্তিভিত্তিক ডিভাইস প্রস্তুতকারক তাইওয়ানিজ প্রতিষ্ঠান ফক্সকন, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

ঝেনঝোও কারখানায় তিন হাজার শিক্ষার্থী নিয়োগ দিয়েছে ফক্সকন। এ ব্যাপারে অ্যাপল জানায়, “মাধ্যমিক শিক্ষার্থীরা স্বেচ্ছায় কাজ করেন। কিন্তু বাড়তি সময় কাজ করার অনুমতি নেই তাদের।”

অ্যাপল ও ফক্সকন-এর পক্ষ থেকে বলা হয়েছে, “শিক্ষানবিশ কর্মীদের ক্ষতিপূরণ ও লাভ দেওয়া হয়েছে।”

এক বিবৃতিতে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি জানায়, “আমাদের সরবরাহ চেইনের সকলকে তাদের প্রাপ্য মর্যাদা ও সম্মান দিতে অ্যাপল সব সময় নিবেদিত।”

“আমরা জানি আমাদের কাজ কখনও শেষ হয়নি এবং ইতিবাচক প্রভাব ফেলতে ও আমাদের সরবরাহ চেইনের কর্মীদের রক্ষা করতে আমরা কাজ করে যাবো।”

চীনা কারখানায় শিক্ষানবিশ প্রোগ্রাম পরিচালনা করে ফক্সকন। বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, কোনো শিক্ষানবিশ কর্মী যাতে বাড়তি সময় কাজ না করেন তা নিশ্চিত করতে তারা “তাৎক্ষণিক পদক্ষেপ” নিয়েছে।

“চীনে কর্মশক্তির ক্ষুদ্র অংশের প্রতিনিধিত্ব করেন শিক্ষানবিশ কর্মীরা এবং কর্মী আইন ভঙ্গ তাদের প্রতিষ্ঠানিক নীতির সঙ্গেও বেমানান।”

আইফোন X-এর চাহিদা মেটাতে সেপ্টেম্বরে শিক্ষার্থীদের নিয়োগ দেয় ফক্সকন।

অ্যাপল পণ্যের মধ্যে আইফোন খুবই গুরুত্বপূর্ণ। চলতি বছর জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে প্রতিষ্ঠানের মোট আয়ের অর্ধেক এসেছে আইফোন থেকে। এ সময়ে মোট আইফোন বিক্রি হয়েছে ৪.৬৬ কোটি।