ভুয়া সংবাদের রাশিয়ান পেইজ ফাঁস করবে ফেইসবুক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিদেশীদের তৈরি প্রজ্ঞাপন ছাড়ানো ফেইসবুক পেইজগুলো গ্রাহকের সামনে আনার পরিকল্পনা করছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2017, 02:36 PM
Updated : 23 Nov 2017, 02:36 PM

পেইজগুলো সামনে আনতে নতুন টুল বানাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এর মাধ্যমে গ্রাহক দেখতে পাবেন তারা ভুয়া সংবাদ ছড়ানো পেইজগুলোতে লাইক দিয়েছেন কিনা। এখন এই পেইজগুলো সরিয়ে ফেলা হলেও তারা এটি অনুসরণ করেছেন কিনা তা-ও জানা যাবে এই টুলের মাধ্যমে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

এর আগে ফেইসবুক জানায়, দুই বছরে রাশিয়ান এজেন্টদের আপলোড করা কনটেন্ট দেখেছেন ১২ কোটি ৬০ লাখ মার্কিন নাগরিক।

চলতি বছরের ডিসেম্বরে এই টুলটি উন্মোচন করবে ফেইসবুক। এই টুলের মাধ্যমে গ্রাহকরা জানতে পারবেন তারা রাশিয়াভিত্তিক ইন্টারনেট রিসার্চ এজেন্সি’র তৈরি পেইজগুলো অনুসরণ করেছেন কিনা।

কয়েক শত ফেইসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার অ্যাকাউন্ট তৈরি এবং হাজারো রাজনৈতিক পোস্ট ছড়ানোর পেছনে রয়েছে এই ইন্টারনেট রিসার্চ এজেন্সি।

হার্ট অফ টেক্সাস, বিয়িং প্যাট্রিওটিক এবং সিকিওর্ড বর্ডার্স-এর মতো পেইজগুলো এমনভাবে নকশা করা হয়েছে যা দেখে মনে হয়েছে এটি কোনো মার্কিন নাগরিকের তৈরি।

২০১৬ সালের নভেম্বরে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, “মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতে সামাজিক যোগযোগ মাধ্যমে ভুয়া তথ্য ছড়ানোর ধারণাটি ছিল উন্মাদনা।”

এরপর থেকে রাশিয়ানদের হাজারো এমন পোস্ট এবং অর্থ পরিশোধ করে দেওয়া বিজ্ঞাপন শনাক্ত করেছে ফেইসবুক।

নিজেদের প্লাটফর্মে প্রজ্ঞাপন প্রচারণা এবং ভুয়া খবর ছড়ানোর জন্য বেশ সমালোচনার শিকার হয়েছে ফেইসবুক। আর বিষয়টি নিয়ে পদক্ষেপ নিতে খুব বেশি দেরী করাতেও সমালোচনা শুনতে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

মার্কিন নির্বাচনকে প্রভাবিত করার বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে রাশিয়া।