চীনে অ্যাপ স্টোরে গায়েব স্কাইপ

অ্যাপলের অ্যাপ স্টোরসহ চীনের অ্যাপ স্টোরগুলো থেকে ‘গায়েব’ হয়ে গেছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটের অনলাইন ফোন কল ও মেসেজিং সেবা স্কাইপ অ্যাপ। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2017, 09:04 AM
Updated : 22 Nov 2017, 10:28 AM

মঙ্গলবার অ্যাপলের অ্যাপ স্টোরে স্কাইপ পাওয়া না যাওয়া নিয়ে জিজ্ঞাসা করা হলে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, চীনের সরকারের পক্ষ থেকে স্থানীয় আইন লঙ্ঘনের বিষয়ে জানানোর পর দেশটিতে অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে কয়েকটি ইন্টারনেট ফোন কল অ্যাপ সরিয়ে নিয়েছে। অ্যাপলের এক মুখপাত্র রয়টার্স-কে বলেন, “চীনের জননিরাপত্তা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমাদের বলা হয়েছে ইন্টারনেট প্রটোকল ব্যবহার করে ফোন কলের সেবা দেওয়া কয়েকটি অ্যাপ স্থানীয় আইন মেনে চলে না, এ কারণে চীনে অ্যাপ স্টোর থেকে এই অ্যাপগুলো সরিয়ে নেওয়া হয়েছে।”

“এই অ্যাপগুলো অন্যান্য যেসব দেশে ব্যবসায় করে সেখানে পাওয়া যাবে”, যোগ করেন তিনি।

চীনে প্রযুক্তি খাতের সেন্সর নিয়ে পর্যবেক্ষণকারী সংস্থা সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না তাৎক্ষণিকভাবে রয়টার্স-এর অনুরোধের কোনো সাড়া দেয়নি। অনুরোধের সাড়া পাওয়া যায়নি মাইক্রোসফটের কাছ থেকেও। 

বুধবার সকালে রয়টার্স যাচাই করে দেখে চীনে অ্যাপ স্টোরগুলোতে স্কাইপ নেই। 

চলতি বছর চীন ইন্টারনেট অ্যাপ্লিকেশনগুলোর উপর তাদের কড়াকড়ি বাড়িয়েছে। ব্যবহারকারীদের গোপন যোগাযোগ করতে দেয় এমন কয়েকশ’ অ্যাপ সরাতে প্রতিষ্ঠানগুলোকে আদেশ দিয়েছে দেশটি। 

বিভিন্ন অনলাইন যোগাযোগ সেবার কার্যক্রমে প্রায়ই হস্তক্ষেপ করছে দেশটির সাইবার কর্তৃপক্ষ। এর মধ্যে শেষ দুই মাস ধরে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক মালিকানাধীন সংকেতায়িত মেসেঞ্জার অ্যাপ হোয়াটসঅ্যাপ বন্ধ করে রাখার ঘটনা উল্লেখযোগ্য।

চীনা কর্তৃপক্ষের দাবি, নাগরিকদের ব্যক্তিগত প্রাইভেসি রক্ষা করতে আর অনলাইন সন্ত্রাসী কার্যক্রম ঠেকাতে এই ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। চীনে ব্যবসায় থাকা বিদেশি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বলছে দেশটিতে ইন্টারনেটবিষয়ক নীতিমালায় অনেক বেশি কড়াকড়ি রয়েছে আর এটি দেশটিতে তাদের ব্যবসায়িক কার্যক্রমে প্রভাব ফেলতে পারে। 

আরও খবর-