তিন কোটি ডলারের ডিজিটাল মুদ্রা বেহাত

নিজেদের সিস্টেম হ্যাকড হয়েছে বলে সোমবার দাবি করেছে ডলারভিত্তিক ডিজিটাল মুদ্রাসেবাদাতা স্টার্টআপ টিথার, ক্রিপ্টোকারেন্সিবিষয়ক সংবাদ সাইট কয়েনডেস্ক এ খবর প্রকাশ করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 02:43 PM
Updated : 21 Nov 2017, 02:43 PM

এ পর্যন্ত ৩.০৯৫ কোটি ডলার মূল্যের ডিজিটাল মুদ্রা হাতিয়ে নেওয়া হয়েছে বলেও স্বীকার করেছে প্রতিষ্ঠানটি।

নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক পোস্টে টিথার-এর পক্ষ থেকে বলা হয়, “বহিরাগত এক আক্রমণকারীর ক্ষতিকর কার্যক্রমের” ফলে এই ডিজিটাল মুদ্রা চুরির ঘটনা ঘটেছে। পরবর্তীতে এই পোস্ট মুছে দেওয়া হয় বলে জানিয়েছে কয়েনডেস্ক।

পোস্টটিতে আরও বলা হয়, ওই ডিজিটাল মুদ্রাগুলোর বিস্তৃত ক্রিপ্টোকারেন্সি বাজারে প্রবেশ ঠেকাতে প্রচেষ্টা চালাচ্ছিল প্রতিষ্ঠানটি।

স্টার্টআপটি বলে, তারা সাময়িকভাবে ব্যাক-এন্ড ওয়ালেট সেবা বন্ধ করছে ও চুরি হওয়া ডিজিটাল মুদ্রাগুলো আক্রমণাকারীর ঠিকানা থেকে অন্য কোথাও সরানো বন্ধে সফটওয়্যার আপডেট করছে।

টিথার-এর দাবি তাদের ডিজিটাল মুদ্রা বাস্তব অর্থের উপর ভিত্তি করে বানানো। তাই অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মতো এর মূল্যে এত অনিশ্চয়তা দেখা যায় না। এই ডিজিটাল মুদ্রার পেছনে ডলার আর ইউরোর সমর্থন রয়েছে আর শীঘ্রই জাপানি ইয়েনের সমর্থন আসতে যাচ্ছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

টিথার-এর ডিজিটাল মুদ্রা একটি ব্লকচেইনের মাধ্যমে জমানো, পাঠানো ও গ্রহণ করা যায় আর এটিকে নগদ অর্থে রূপান্তর করা যায় বলে প্রতিষ্ঠানটির দাবি।