বিটকয়েনের দামে নতুন রেকর্ড

রোববার মূল্যের নতুন রেকর্ড গড়েছে ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন। এ সময় প্রতি বিটকয়েনের মূল্য আট হাজার ডলার ছাড়িয়ে যায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 02:39 PM
Updated : 20 Nov 2017, 02:39 PM

লন্ডন সময় রোববার রাত ৮টায় এক বিটকয়েনের মূল্য ৮,১০১.৯১ ডলার হয়ে যায়, এই খাতের ওয়েবসাইট কয়েনডেস্ক-এর বরাতে এ তথ্য প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। সোমবার সকালেও প্রতি বিটকয়েনের মূল্য আট হাজার ডলারের উপরে ছিল।

চলতি বছর শুরু থেকে দ্রুতগতিতে বাড়ছিল বিটকয়েনের মূল্য। চলতি মাসে এর মূল্য অনেক পড়ে যায়, প্রতি বিটকয়েনের মূল্য চলে আসে সাড়ে পাঁচ হাজার ডলারের নিচে। সেই তুলনায় সর্বোচ্চ রেকর্ড গড়া মূল্য ৪৭ শতাংশ বেশি।

চলতি মাসে ৮ নভেম্বর বুধবার গ্রিনিচ মান সময় সন্ধ্যা ছয়টায় এক বিটকয়েনের মূল্য হয়ে যায় ৭,৮৮৮ ডলার, যা ছিল তখন পর্যন্ত সর্বোচ্চ। কিন্তু দ্রুতই পতন হয় এই মূল্যের। শুক্রবার গ্রিনিচ মান সময় বেলা দেড়টার দিকে এই মূল্য এসে ঠেকে ৬৭১৮ ডলারে। বিকাল পৌনে পাঁচটার মধ্যে এর দাম আবার শুরু বাড়তে শুরু করে, সে সময় এক বিটকয়েনের দাম হয় ৬,৮৮০ ডলার। কিন্তু এই দামও সেদিনের শুরুর তুলনায় চার শতাংশ কম ছিল।

ক্রিপ্টোকারেন্সি সেবাদাতা প্রতিষ্ঠান এইডু’র প্রধান নির্বাহী টমাস বারটানি সে সময় বলেন, “বিটকয়েনের মূল্য সবসময় বাড়ছে আর কমছে।” এইডু হচ্ছে এই খাতের প্রথম স্টার্টআপ যারা ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল-এ পুরো পৃষ্ঠা নিয়ে বিজ্ঞাপন দিয়েছে।

চলতি বছর ১ অগাস্ট থেকে যাত্রা শুরু করে বিটকয়েনের মতো আরেক ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন ক্যাশ। এই খাতের খবর প্রকাশকারী সাইট কয়েনমার্কেটক্যাপ-এর সূত্রমতে, শুক্রবার এর দাম ৩৫ শতাংশ বেড়ে প্রতিটি প্রায় ৮৫০ ডলারে বিক্রি হচ্ছিল।

সম্প্রতি বিনিয়োগ প্রতিষ্ঠান জেপি মরগ্যান চেস-এর প্রধান নির্বাহী জেমি ডিমন বিটকয়েন-কে ‘জাল’ আর যারা বিটকয়েনে বিনিয়োগ করেন তাদেরকে ‘নির্বোধ’ বলে আখ্যা দিয়েছেন।