পিক্সেল ডিভাইসে সুবিধা বাড়লো ‘গুগল লেন্স’-এর

পিক্সেল ২ স্মার্টফোনে গুগল লেন্স ফিচার আরও উন্নত করেছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 11:36 AM
Updated : 19 Nov 2017, 11:36 AM

গুগল লেন্স-এর মাধ্যমে গ্রাহক ছবি থেকে তথ্য দেখতে পারেন। কোনো ছবিতে গুগল লেন্স ব্যবহার করা হলে তা ওই ছবি সম্পর্কিত তথ্য গ্রাহককে দেখায়।

এ যাবত গ্রাহক গুগল ফটোস থেকে এ সুবিধা ব্যবহার করতে পারতেন। এবার এতে বাড়তি সুবিধা যোগ করেছে গুগল। এবার শুধু ধারণ করা ছবি নয় রিয়েল টাইমে আশপাশের পরিবেশের নানা বস্তুর তথ্য দেখাবে গুগল লেন্স।

গ্রাহক গুগল অ্যাসিস্টেন্ট ব্যবহারের সময় কোনও বস্তুর দিকে লক্ষ্য করে ক্যামেরা বাটন চাপলে লেন্স তার সম্পর্কিত তথ্য দেখাবে, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট-এর প্রতিবেদনে।

এই লেন্সের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ওয়েব থেকে তথ্য নেওয়া হবে এবং প্রয়োজনে অন্য অ্যাপ খোলা হবে। গ্রাহক চাইলে সার্চ রেজাল্ট রেটিং করতে পারবেন, যাতে সময়ের সঙ্গে এটি আরও উন্নত হয়।

আপাতত শুধু পিক্সেল এবং পিক্সেল ২ ডিভাইসের জন্য ফিচারটি উন্মুক্ত করেছে গুগল। অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসে ফিচারটি আনা হবে কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এর আগে একই ধরনের ফিচার দেখা গেছে স্যামসাংয়ের এআই অ্যাসিস্টেন্ট বিক্সবি-তে। গ্যালাক্সি এস ৮ ডিভাইসে প্রথম এই ফিচার আনে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।