রাশিয়ান স্মার্টফোন বাজারে পঞ্চম শিয়াওমি

চলতি বছর তৃতীয় প্রান্তিকে রাশিয়ার স্মার্টফোন বাজারে পঞ্চম স্থান দখল করেছে শিয়াওমি, বাজার পর্যবেক্ষণ প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট-এর গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 10:40 AM
Updated : 19 Nov 2017, 10:40 AM

কাউন্টারপয়েন্ট রিসার্চ-এর সহযোগী পরিচালক তারুণ পাঠাক বলেন, “এক বছরে রাশিয়ায় শিয়াওমির ব্যবসা বেড়েছে ৩২৫ শতাংশ যা দেশটিতে সবচেয়ে দ্রুত বৃদ্ধি পাওয়া স্মার্টফোন ব্র্যান্ড। অনলাইন ও অফলাইন বিক্রি দুটোই বেড়েছে দেশটিতে।”

বার্ষিক হিসাবে রাশিয়ায় স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটির সরবরাহ বেড়েছে সাত শতাংশ। আর ২০১৭ সালে এক প্রান্তিক থেকে আরেক প্রান্তিকে সরবরাহ বেড়েছে ৩৮ শতাংশ, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

তৃতীয় প্রান্তিকে চীনা ব্র্যান্ডগুলোর প্রচারণা মূল্য কমানোর কারণেই রাশিয়াতে দেশগুলোর ব্যবসা বেড়েছে বলে ধারণা করা হচ্ছে।

এক বছরে দেশটিতে অনলাইন চ্যানেল দিয়ে স্মার্টফোনের ব্যবসা ১২ শতাংশ থেকে বেড়ে ১৫ শতাংশে দাঁড়িয়েছে। এই সময়ে অনলাইন বিক্রির ক্ষেত্রে শীর্ষস্থানে ছিল শিয়াওমি ও অ্যাপল।

পাঠাক বলেন, “তৃতীয় প্রান্তিকে বিক্রির রেকর্ড গড়েছে অ্যাপল। আগের সংস্করণের আইফোনগুলোর দাম কমানোয় এক বছরে ৫৬ শতাংশ বেড়েছে প্রতিষ্ঠানের আইফোন বিক্রি।”