আসুস না লেনোভো: কার পকেটে যাচ্ছে তোশিবা?

কম্পিউটার ব্যবসায়ে অর্থ হারাতে থাকা ইলেকট্রনিকস পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠান তোশিবা তাদের পিসি ব্যবসায় বিক্রি করে দিতে আলোচনা চালাচ্ছে। আর এই আলোচনা চলছে তাইওয়ানের আসুসটেক কম্পিউটার-এর সঙ্গে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2017, 12:46 PM
Updated : 17 Nov 2017, 07:34 PM

জাপানি গণমাধ্যম নিক্কেই-এর প্রতিবেদনে বলা হয়, কর্পোরেট পিসি বিক্রি খাতে আসুস এখনও  একটি ছোট প্রতিষ্ঠান। তোশিবার ব্যবসায়ের সঙ্গে মিলে আসুস হয়তো নিজেদের সক্ষমতা বাড়ানোর চেষ্টা করবে। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপে তোশিবা কম্পিউটারের একটি শক্ত উপস্থিতি আছে।

তোশিবা’র পিসি ব্যবসায়কে কিনতে চীনের লেনোভো গ্রুপও আগ্রহ প্রকাশ করেছে। এর ফলে এই ব্যবসায় বিক্রির আলোচনা আরও জটিল হতে পারে। জাপানের অন্য দুই প্রতিষ্ঠান এনইসি আর ফুজিৎসু ইতোমধ্যে তাদের পিসি ব্যবসায় লেনোভো’র কাছে বিক্রি করে দিচ্ছে।

যুক্তরাষ্ট্রের পারমাণবিক কার্যক্রমের ফলে আর্থিক ক্ষতির  মুখে পড়া জাপানি প্রযুক্তি জায়ান্টয়টি তাদের ব্যবসায়কে নতুন করে সাজানোর অংশ হিসেবে এই পদক্ষেপ নিচ্ছে। চলতি বছর সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি তাদের অর্থ আয়ের বড় উৎস ফ্ল্যাশ মেমোরি বিভাগ জাপানি-মার্কিন-দক্ষিণ কোরীয় এক যৌথ উদ্যোগের কাছে বিক্রি করে দেয়।

মঙ্গলবার তোশিবা তাদের টেলিভিশন ব্যবসায় চীনের হাইসেন্স ইলেকট্রিক-এর কাছে বিক্রি করে দেওয়ার ঘোষণা দেয়।

তোশিবার পিসি ব্যবসায় চলতি বছর ৩১ মার্চ শেষ হওয়া আর্থিক বছরে ১৯,১৮০ কোটি ডলার আয়ে সুদ আর কর পরিশোধ না করেই ৫০ কোটি ইয়েন ক্ষতির মুখে পড়ে। লোকসানের পরিমাণ ২০১৭ অর্থবছরে পাঁচশ’ কোটি ইয়েন হবে বলে আশংকা করা হচ্ছে।

গড়ে প্রতি বছর তোশিবা ১৮ লাখ পিসি বিক্রি করে। এর ফলে বিশ্বব্যাপী বিক্রি হওয়া মোট পিসির মধ্যে নিজেদের শেয়ার এক শতাংশ বাড়িয়েছে প্রতিষ্ঠানটি। এক সময় এই প্রতিষ্ঠান বাজারে নেতৃত্ব দিয়ে আসলেও মূল্য প্রতিযোগিতায় তোশিবা টিকতে পারেনি। গ্রাহকরা প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান এইচপি আর লেনোভোর দিকে ঝুঁকে পড়ে।