গুগল ডকস-এ বিভ্রাট, পরে সমাধান

বুধবার উল্লেখযোগ্য সংখ্যক ব্যবহারকারী গুগল ডকস ব্যবহার করতে পারছিলেন না। যদিও পরে এই সমস্যা ঠিক করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2017, 12:58 PM
Updated : 16 Nov 2017, 12:58 PM

ওয়েব জায়ান্ট গুগল তাদের পেইজ থেকে এই সমস্যার কথা নিশ্চিত করলেও, এ নিতে আর কোনো তথ্য দেয়নি- বলা হয়েছে বিবিসির প্রতিবেদনে।

গুগলের ক্লাউড কম্পিউটিং সেবার অন্যতম মূল এই ফিচার ব্যবহারে কত সংখ্যক ব্যবহারকারী সমস্যার মুখোমুখি হচ্ছিলেন তা বিবিসিকে নিশ্চিত করেননি গুগলের এক মুখপাত্র। কিন্তু তিনি বলেছেন বাড়তি স্টোরেজের জন্য অর্থ পরিশোধ করেন এমন কেউ ক্ষতিগ্রস্থ হননি বলেই তিনি বিশ্বাস করেন।

সারাবিশ্বের বিভিন্ন জায়গা থেকে এই প্রোগ্রাম ব্যবহার করতে চাওয়া ব্যবহারকারীরা সমস্যায় পড়ার অভিযোগ করেছেন। বিশ্বজুড়ে কোনো সাইটে সমস্যা হলে তা নিয়ে অভিযোগ গ্রহণ ও তথ্য প্রকাশের সাইট ডাউনডিটেকটর-এর সূত্রমতে, সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা।

এই সমস্যা আধাঘণ্টা থেকে এক ঘণ্টাব্যাপী ছিল। এ সময় অনেক ব্যবহারকারী টুইটারে অভিযোগ করে টুইট দেন।

গ্রিনিচ মান সময় রাত ১০টা ৯ মিনিটে গুগল ডকস-এর টুইটার অ্যাকাউন্ট থেকে বলা হয়, “অধিকাংশ ব্যবহারকারীর জন্য ডকস হচ্ছে একটি ব্যাকআপ আর আমরা অল্প সময়ের মধ্যে সব ব্যবহারকারীর জন্য পুরো সেবা নিয়ে আসার আশা করছি।”

“এই বিভ্রাটের জন্য দুঃখিত আর ধৈর্য্য ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আবারও ধন্যবাদ।”

ত্রুটির জন্য গুগল ডকস ব্যবহারকারীদের বিরক্ত হওয়ার ঘটনা সাম্প্রতিক সময়ে দ্বিতীয়বারের মতো ঘটলো। চলতি বছর অক্টোবরে কিছু কিছু ব্যবহারকারীর ফাইলে ‘অনুপুযুক্ত’ কনটেন্ট আছে বলে সেগুলো লক করে দেওয়া হয়। ওই বিভ্রাটের জন্যও ক্ষমা চেয়েছিল প্রতিষ্ঠানটি।

১৬ নভেম্বর গুগল এর ওই একই পেইজ থেকে বলা হয় এই সমস্যা সমাধান করা হয়েছে।