কার্বন নির্গমন ৭৫ শতাংশ কমাবে মাইক্রোসফট

২০৩০ সালের মধ্যে প্রতিষ্ঠানের কার্বন নির্গমনের পরিমাণ ৭৫ শতাংশ কমানোর লক্ষ্যমাত্রা ঠিক করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2017, 12:19 PM
Updated : 15 Nov 2017, 12:19 PM

জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের খুবই গুরুতর সমস্যা। সাম্প্রতিক সময়ে খুব দ্রুত পরিবর্তন হচ্ছে বৈশ্বিক জলবায়ু। জলবায়ুর পরিবর্তন নিয়ন্ত্রণে রাখতে ইতোমধ্যে উদ্যোগ নিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো।

কার্বন নির্গমন কমাতে এবার উদ্যোগ নিয়েছে সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠান মাইক্রোসফট। ২০১৩ সাল থেকে শুরু করে ২০৩০ সালের মধ্যে নির্গমনের পরিমাণ ৭৫ শতাংশ কমাবে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

মঙ্গলবার এক ব্লগ পোস্টে মাইক্রোসফট প্রেসিডেন্ট ও প্রধান আইন কর্মকর্তা ব্র্যাড স্মিথ বলেন, “আমরা কার্বন নিরপেক্ষতা ও পুনব্যবহারযোগ্য শক্তি প্রকল্পের সঙ্গে শক্তির দক্ষতা খাতে বিনিয়োগের মাধ্যমে আমরা এই লক্ষ্যমাত্রা অর্জন করবো।”

মাইক্রোসফট বিশ্বাস করে এই লক্ষ্য অর্জনের মাধ্যমে প্রতিষ্ঠান হিসেবে প্যারিসের জলবায়ু চুক্তির শর্ত মানতে পারবে তারা। প্যারিসের জলবায়ু চুক্তিতে বলা হয়, অনেক বিজ্ঞানীই বিশ্বাস করেন বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার দুই ডিগ্রি সেলসিয়াসের কম হওয়া উচিত।

স্মিথ বলেন, “তাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে এক কোটি মেট্রিক টন কার্বন নির্গমন কমাতে সহায়তা করবে।”

২০০৯ সালে প্রথমবার কার্বন নির্গমনের মাত্রা ঠিক করে মাইক্রোসফট। ২০১২ সালে কার্বন নির্গমনের ওপর প্রথম প্রতিষ্ঠান হিসেবে অভ্যন্তরীন বৈশ্বিক কার্বন ফি চালু করে প্রতিষ্ঠানটি। ফলে শতভাগ কার্বন নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে ব্যবসা পরিচালনা করতে পেরেছে তারা। ২০১৬ সালে পুনব্যবহারযোগ্য শক্তির ব্যবহার বাড়ানোর লক্ষ্যমাত্রা ঠিক করে মাইক্রোসফট।

“আমরা যেহেতু বৈশ্বিক ক্লাউড কাঠামো বাড়াচ্ছি আমরা পুনব্যবহারযোগ্য শক্তির ব্যবহার বাড়াবো। কারণ এটি একটি বিশুদ্ধ শক্তি খাত এবং আমাদেরকে আরও ভালো আর্থিক ধারণা দেয়। এটি আমাদের পরিবেশ, আমাদের গ্রাহক এবং ব্যবসার জন্য ভালো।”