চীনা ওয়েব ব্যবসা বেচে দিচ্ছে অ্যামাজন

মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন-এর চীনা ওয়েব ব্যবসাকে কিনে নেবে বলে জানিয়েছে চীনা অংশীদার বেইজিং সিনেট টেকনোলজি কো.। অ্যামাজনের এই ওয়েব ব্যবসা কিনতে চীনা প্রতিষ্ঠানটিকে গুণতে হবে প্রায় ৩০ কোটি ১০ লাখ ডলার।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2017, 02:53 PM
Updated : 14 Nov 2017, 02:53 PM

এর মাধ্যমে দেশটিতে অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং ব্যবসার সমাপ্তি হলো। 

২০১৬ সালের অগাস্টে চীনে অ্যামাজনের সেবা ব্যবসা শুরু করে সিনেট। সোমবার এক নথিতে চীনা প্রতিষ্ঠানটি বলে, এই ক্রয় ইউনিটটিকে “স্থানীয় আইন ও নীতিমালার সঙ্গে মেনে চলতে আর সেবার মান ও নিরাপত্তা বাড়াতে সহায়তা করবে।”

মঙ্গলবার সকালে এ নিয়ে অনুরোধ করা হলেও অ্যামাজন তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি বলে উল্লেখ করেছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার। 

চীনা নীতিনির্ধারকরা বিদেশি ডেটা আর ক্লাউড সেবাগুলোর জন্য নীতিমালা কড়াকড়ি করছে। এর মধ্যে নতুন নজরদারি পদক্ষেপ আর অন্য দেশে ডেটা পাঠানোতে যাচাই বাড়ানোও রয়েছে। 

২০১৩ সালে অ্যামাজনের ওয়েব সেবা ব্যবসা চীনের প্রাদেশিক সরকারগুলোর সঙ্গে চুক্তি সই করে। এর আগে প্রতিষ্ঠানটি শিয়াওমি ও কিংসফটসহ চীনের বড় বড় কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে মিলে কাজ করেছে।   

সাম্প্রতিক বছরগুলোতে চীনে ক্লাউড সেবা খাত আরও প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। ২০১৬ সালের পর থেকে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা এক ডজনেরও বেশি বিদেশি ডেটা সেন্টার চালু করেছে।