ডেভেলপারদের সতর্ক করলো গুগল

অ্যাপ ডেভেলপারদের সতর্কবার্তা দিয়েছে গুগল। নিয়ম না মানলে প্লে স্টোর থেকে অ্যাপ সরিয়ে ফেলা হবে বলেও জানানো হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2017, 11:22 AM
Updated : 13 Nov 2017, 11:22 AM

শারীরীক প্রতিবন্ধীদের জন্য তৈরি গুগলের ‘অ্যাকসেসিবিলিটি সার্ভিসেস’ ব্যবহার করতে ডেভেলপারদের নিষেধ করেছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। এতে নিরাপত্তাজনিত সমস্যা তৈরি হতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

শারীরীক প্রতিবন্ধী ব্যক্তিদের স্মার্টফোন ব্যবহারে সুবিধা দিতে বেশ কিছু সেবা রয়েছে গুগলের। এর মাধ্যমে ডেভেলপাররা তাদের অ্যাপ আরও উন্নত করতে পারেন। তবে, গুগলের নীতিমালা অনুযায়ী শুধু প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যই অ্যাপে এই ফিচার ব্যবহার করা যাবে।

অ্যান্ড্রয়েডবিষয়ক খবরের সাইট অ্যান্ড্রয়েড পুলিশ-এর প্রতিবেদনে বলা হয়, “খুব সম্ভবত নিরাপত্তার কারণেই অ্যাকসেসিবিলিটি সেবাগুলো সীমিত করছে গুগল। যেমন ‘লাস্টপাস’-এর মতো অ্যাপগুলো এপিআই ব্যবহার করে অন্য অ্যাপের পাসওয়ার্ড শণাক্ত করে থাকে, এই ধরনের প্রবেশাধিকারের অপব্যবহার করা যায়।”

ডেভেলপারদেরকে এক ইমেইলে গুগল জানায়, “ডেভেলপাররা যদি সঠিকভাবে ব্যাখ্যা দিতে না পারে যে তাদের অ্যাপে অ্যাকসেসিবিলিটি সার্ভিসেস ব্যবহার করায় তা কীভাবে শারীরীক প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা করছে, তাহলে তাদেরকে এই ফিচারগুলো সরাতে হবে বা প্লে স্টোর থেকে সেগুলো সরিয়ে ফেলা হবে।”

নতুন এই নীতিমালার কারণে কিছু অ্যাপের মূল কাঠামোয় পরিবর্তন আনার দরকার হতে পারে।

গুগল জানায়, “সব ধরনের নীতিমালা ভঙ্গই নজরদারি করা হচ্ছে। গুরুতর বা একই নিয়ম বারবার ভাঙ্গলে ডেভেলপার অ্যাকাউন্ট বাতিল করা হতে পারে।”