‘এখন দরকার ডিজিটাল জেনিভা কনভেনশন’

নাগরিকদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চালানো সাইবার হামলা থেকে রক্ষা করতে সরকারগুলো যাতে অঙ্গীকারবদ্ধ হয় সেজন্য এখন নতুন একটি ডিজিটাল জেনিভা কনভেনশন-এর দরকার বলে মত দিয়েছেন মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2017, 10:34 AM
Updated : 12 Nov 2017, 10:34 AM

চলতি সপ্তাহে সাইবার নিরাপত্তা নিয়ে বৈশ্বিক সমস্যা ও চ্যালেঞ্জগুলো নিয়ে জাতিসংঘে আলোচনার সময় স্মিথ এসব কথা বলেন, খবর আইএএনএস-এর।

ব্রিটিশ প্রযুক্তি সাইট রেজিস্টার-এর প্রতিবেদনে বলা হয়, ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যার হামলার জন্য চলতি বছর অক্টোবরে স্মিথ প্রকাশ্যে উত্তর কোরিয়াকে দায়ী করেছেন।

জেনিভাতে বলা তার কথার সূত্র ধরে শুক্রবার স্মিথ এক ব্লগপোস্টে বলেন, “ওয়ানাক্রাই বিশ্বকে জেগে উঠার একটি ডাক দিয়েছে। যদি আমরা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় করা সাইবার হামলাগুলো শনাক্তে আরও কিছু না করি, বিশ্ব একটি বিপজ্জনক জায়গায় পরিণত হবে।”

চলতি বছর মে মাসে ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যার হামলায় বিশ্বব্যাপী দেড়শ’রও বেশি দেশে দুই লাখেরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়।

স্মিথ বলেন, সাইবার নিরাপত্তা বিষয়গুলো শনাক্তে মাইক্রোসফটের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর দায় সবার আগে। ঠিক একইভাবে বেসরকারি খাত কোনো সামরিক হামলা প্রতিরোধে যতোটা করতে পারে, সাইবার হামলার ক্ষেত্রে তার চেয়ে বেশি কিছু করতে পারবে বলে ধারণা করা ভুল। তিনি বলেন, “ইন্টারনেটে সাইবার নিরাপত্তার ভবিষ্যতে অনেক মানুষের অনেক পদক্ষেপ দরকার হবে… বিশ্বের একটি ডিজিটাল জেনিভা কনভেনশন দরকার আর সেই সঙ্গে আরও সুরক্ষিত একটি পৃথিবী বানাতে আরও অনেক বাড়তি পদক্ষেপও প্রয়োজন।”

আরও খবর