পুয়ের্তো রিকোয় সেবা দিচ্ছে প্রজেক্ট লুন

পুয়ের্তো রিকোতে এক লাখ অধিবাসীকে ইন্টারনেট সেবা দেওয়ার কথা জানিয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেটের প্রজেক্ট লুন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2017, 10:24 AM
Updated : 12 Nov 2017, 10:24 AM

মার্কিন সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়, পুয়ের্তো রিকো’র বড় একটি অংশ এখনও হারিকেন মারিয়া’র ক্ষতি কাটিয়ে উঠতে চেষ্টা চালাচ্ছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন বা এফসিসি’র পক্ষ থেকে বলা হয়, পুয়ের্তো রিকো’র প্রায় ৪৪ শতাংশ এলাকা এখনও ইন্টারনেট সেবার বাইরে।

ঝড়ে ক্ষতিগ্রস্থ পুয়ের্তো রিকোর বিভিন্ন অঞ্চলে যোগাযোগ ব্যবস্থা ফিরিয়ে আনতে মোবাইল যোগাযোগ সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি আর টি-মোবাইলের সঙ্গে মিলে অক্টোবরে কাজ শুরু করে অ্যালফাবেট অধীনস্থ ওয়েব জায়ান্ট গুগল। গুগল-এর ‘প্রজেক্ট লুন’-এর অধীনে দেশটির ওই অঞ্চলগুলোতে উড়ানো হয়েছে ইন্টারনেট বেলুন।

সে সময় সার্চ জায়ান্টটি এক ঘোষণায় বলেছে তাদের ‘প্রজেক্টস লুন’ প্রোগ্রাম থেকে কিছু বেলুন পুয়ের্তো রিকো-তে আনা হয়েছে। সীমিত ইন্টারনেট অ্যাকসেস থাকা লোকদের ইন্টারনেট সেবা দিতেই এই চেষ্টা চালানো হচ্ছে।  এই বেলুনগুলো হারিকেন মারিয়া আক্রান্ত দ্বীপটির বিভিন্ন অংশে এলটিই ফোন ব্যবহারকারীদের ইন্টারনেট ও টেক্সট মেসেজিং সেবায় মৌলিক অ্যাকসেস দিচ্ছে।

এক বিবৃতিতে প্রজেক্ট লুন-এর প্রধান অ্যালাস্টেয়ার ওয়েস্টগার্থ বলেন, “সংকটময় মূহুর্তে কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ করতে পারা, জরুরী সেবা পাওয়া আর গুরুত্বপূর্ণ তথ্য পাওয়াই মূল। আমরা আশা করি প্রজেক্ট লুন শেষ কয়েক সপ্তাহে যে সংযোগ সেবা দিয়েছে তা সহায়তামূলক, আর এজন্য আমরা এটিঅ্যান্ডটি, টি-মোবাইল আর আমাদের সরকারি অংশীদারদের ধন্যবাদ জানাই, যারা এই প্রচেষ্টাকে সম্ভব করেছেন।

আরও খবর