ফেইসবুক নিয়ে শঙ্কায় প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট

ফেইসবুকের ব্যবহার নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট শন পার্কার। বুধবার এক সাক্ষাৎকারে এই নেটওয়ার্কের সমালোচনা করেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2017, 03:34 PM
Updated : 10 Nov 2017, 03:34 PM

ফেইসবুকের শুরুতে বড় অবদান রেখেছেন পার্কার। মার্ক জাকারবার্গের ধারণাকে তিনিই প্রথম সিলিকন ভ্যালির বড় বিনিয়োগকারীদের সামনে এনেছেন।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, এবার নিজের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের সমালোচনা করেছেন নিজেই। তিনি বলেন, সে সময় তার কোনো ধারণা ছিল না যে তিনি কী করছেন।

সাক্ষাৎকারে পার্কার বলেন, “শুধু সৃষ্টিকর্তা জানেন যে, এটি আমাদের শিশুদের মস্তিষ্কের সঙ্গে কী করছে?”

মঞ্চে অ্যাক্সিওস-এর মাইক অ্যালেনকে পার্কার বলেন, “ফেইসবুক এমন প্রথম অ্যাপ্লিকেশন, যে অ্যাপ্লিকেশনগুলো বানানোর পেছনে পুরো চিন্তাধারা ছিল যে, ‘আমরা কীভাবে আপনার যতটা বেশি সম্ভব সময় ব্যয় করবো এবং সচেতন মনযোগ আকর্ষণ করবো।’”

“এর মানে হলো, প্রতিটা সময় আপনাকে এমন কিছু দিতে হবে যাতে আপনি নজর দেবেন, কারণ আপনি ছবি বা পোস্টে লাইক, কমেন্ট করেন। এবং এতে আপনি নিজেও আরও বেশি কনটেন্ট শেয়ার করবেন। আর সেগুলো আরও বেশি লাইক কমেন্ট পাবে,” যোগ করেন পার্কার।

ফাইল শেয়ারিং সেবা ন্যাপস্টার-এর পথ প্রদর্শক হিসেবে প্রযুক্তি বিশ্বের নজরে আসেন পার্কার। পরবর্তীতে জাকারবার্গের সঙ্গে ফেইসবুক প্রতিষ্ঠা করেন তিনি।

পার্কার বলেন, “যখন ফেইসবুক চলছিল তখন আমাদের এমন মানুষ ছিল যারা আমার কাছে এসে হয়তো বলবে যে ‘আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে নেই।’ এবং আমি হয়তো বলবো, ঠিক আছে। আপনি জানেন আপনি আসবেন।”

পার্কার আরও বলেন, “আমি জানি না আমি কী সত্যি বুঝেছিলাম কিনা যে- আমি যা বলছিলাম তার প্রভাব কী হতে পারে। কারণ একশ’ বা দুইশ’ কোটির একটি নেটওয়ার্ক একটি অনিচ্ছাকৃত প্রভাব ফেলে। এটি সত্যি সমাজ এবং অন্যান্যদের সঙ্গে আপনার সম্পর্ক বদলে দেয়।”

“অদ্ভূতভাবে এটি আপনার কার্যক্ষমতায় ব্যাঘাত ঘটায়।  শুধু সৃষ্টিকর্তা জানেন যে, এটি আমাদের শিশুদের মস্তিষ্কের সঙ্গে কী করছে?”

খুব বেশি সময় ব্যয় হওয়ায় তিনি নিজে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন না বলে জানিয়েছেন পার্কার।

আর কিছুটা মজা করে তিনি বলেন, “এখনও আমার ফেইসবুকে একটি অ্যাকাউন্ট আছে। যদি মার্ক এটি শোনে সম্ভবত সে আমার অ্যাকাউন্টটি বন্ধ করে দেবে।”

“আমি এই প্লাটফর্মগুলো ব্যবহার করি, প্লাটফর্মগুলোকে আমাকে ব্যবহার করতে দেই না।”

তার এমন মন্তব্যের প্রতিক্রিয়া জানতে ফেইসবুকের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।