হোয়াটসঅ্যাপ বন্ধের হুমকি ইন্দোনেশিয়ায়

‘অশ্লীল’ গ্রাফিকস ইন্টারচেইঞ্জ ফরম্যাট বা জিফগুলো সরানো নিশ্চিত করা না হলে ৪৮ ঘণ্টার মধ্যে ইন্দোনেশিয়ায় ফেইসবুক মালিকানাধীন মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেওয়া হবে, সোমবার এ ঘোষণা দেয় দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2017, 02:06 PM
Updated : 6 Nov 2017, 02:06 PM

সবচেয়ে বেশি মুসলিম জনবহুল দেশটিতে হোয়াটসঅ্যাপ বিস্তৃত পরিসরে ব্যবহৃত হয় বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। হোয়াটসঅ্যাপ-এর দাবি, এই মেসেজিং সেবার এনক্রিপশন জিফ সার্চ করতে ইন্দোনেশিয়ানরা যেসব থার্ড-পার্টি প্রতিষ্ঠানের সেবা ব্যবহার করে সেগুলোকে পর্যবেক্ষণ করতে দেয় না। বরং এ নিয়ে সরকারকে ওই থার্ড-পার্টি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করতে বলেছে হোয়াটসঅ্যাপ।

ইন্দোনেশিয়ার যোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক সেমুয়েল প্যানগেরাপ্যান বলেন, যদি থার্ড পার্টি প্রতিষ্ঠানগুলোর সরবরাহ করা ছবিগুলো সরানো না হয় তবে ৪৮ ঘণ্টার মধ্যে হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেওয়া হবে। তিনি বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে হোয়াটসঅ্যাপ-কে এ নিয়ে তিনটি চিঠি পাঠানো হয়েছে। “তাদেরকে পোস্টের নীতিমালা অনুসরণ করতে হবে।”

“তারা জবাব দিয়েছে, আমাদেরকে সরাসরি থার্ড পার্টগুলোর সঙ্গে কথা বলতে বলেছে। জিফগুলো তাদের অ্যাপে দেখানো হয়। তাহলে আমরা কেন থার্ড পার্টিগুলোর সঙ্গে কথা বলব? তাদেরই এই ব্যবস্থাপনা করার কথা।”

হোয়াটসঅ্যাপে জিফ সরবরাহকারী থার্ড পার্টি প্রতিষ্ঠান টেনর-কে বন্ধ করে দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

এ নিয়ে অনুরোধ করা হলে টেনর-এর পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। এক বিবৃতিতে হোয়াটসঅ্যাপ-এর এক প্রতিনিধি বলেন, “ইন্দোনেশিয়ায় হোয়াটসঅ্যাপ থার্ড পার্টি প্রতিষ্ঠানগুলোর সেবা ব্যবহার করে মানুষকে সার্চ করতে দেয়। হোয়াটসঅ্যাপে কনটেনট এন্ড-টু-এন্ড এনক্রিপট করা থাকে তাই আমরা এই জিফগুলো পর্যবেক্ষণে সমর্থ নই। আমরা ইন্দোনেশিয়া সরকারকে ওই থার্ড পার্টি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলতে ও তাদের কনটেন্টগুলো যাচাই করতে পরামর্শ দিয়েছি।”