এআই নিয়ে ফের শঙ্কা হকিংয়ের

মানুষের জায়গা নিয়ে নিতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)- এমন আশংকা প্রকাশ করেছেন ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2017, 05:13 PM
Updated : 5 Nov 2017, 05:47 PM

হকিংয়ের শংকা হচ্ছে কেউ একজন এমন এআই বানাবেন যা নিজেকে উন্নত করতে করতে মানুষের চেয়েও ক্ষমতাধর হবে। এর ফলে জীবনের একটি ‘নতুন রূপ’ হবে বলে মন্তব্য করেছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমার ভয় এই সব মানুষের জায়গা নিয়ে নেবে।”

“যদি মানুষ কম্পিউটার ভাইরাস বানিয়ে থাকে, তবে তারাও এমন এআই বানাবে যা উন্নত হবে ও নিজের প্রতিরূপ বানাবে। এটি জীবনের একটি নতুন রূপ হবে যা মানুষকে ছাড়িয়ে যাবে।”

প্রথমবার এআই উন্নয়ন নিয়ে হকিং যা বলেছিলেন, এবার শংকা তার চেয়ে অনেক দূরে বলে উল্লেখ করা হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর প্রতিবেদনে।

চলতি বছর শুরুতে তিনি মানবজাতির ধ্বংস রোধে প্রযুক্তিকে নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছিলেন।

এদিকে, সাবেক এক উবার কর্মী সম্প্রতি একটি অলাভজনক ধর্মীয় সংস্থা চালু করেছেন। এর মাধ্যমে তিনি একটি এআই ‘গডহেড’ বানানোর আহ্বান জানিয়েছেন যাকে মানুষ উপাসনা করবে। 

এআই নিয়ে এর আগে শঙ্কা প্রকাশ করেছেন মার্কিন প্রকৌশলী ও ধনকুবের ইলন মাস্কও। চলতি বছর জুলাই মাসেই এর ঝুঁকি নিয়ে ফেইসবুক প্রধান জাকারবার্গ-এর সঙ্গে বিতণ্ডায় জড়িয়ে পড়েন তিনি। মাস্ক, মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস আর ব্রিটিশ পদার্থবিদ স্টিফেন হকিং বরাবরই এআই-এর ঝুঁকি নিয়ে বলে আসছেন। এমনকি এটি মানব সভ্যতার অস্তিত্ব হুমকির মুখে ঠেলে দিতে পারে বলেও আশংকাও প্রকাশ করা হয়েছে। কিন্তু এক্ষেত্রে জাকারবার্গের অবস্থান ঠিক বিপরীত।