কাকাতুয়া হামলার শিকার অস্ট্রেলিয়ার ইন্টারনেট

কাকাতুয়ার হামলা শিকার হয়েছে অস্ট্রেলিয়ার লাখো ডলার মূল্যের ব্রডব্যান্ড নেটওয়ার্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2017, 05:05 PM
Updated : 3 Nov 2017, 05:05 PM

দেশটির ন্যাশনাল ব্রডব্যান্ড নেটওয়ার্ক (এনবিএন) বলেছে, এখন পর্যন্ত পাখি চিবিয়ে নষ্ট করেছে এমন তার ঠিক করার পেছনে তারা লাখ লাখ ডলার খরচ করে ফেলেছে।

এমনিতেই বর্তমানে ধীর গতির জন্য অস্ট্রেলিয়ান ব্রডব্যান্ড সমালোচিত বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। সাম্প্রতিক এক প্রতিবেদনের তথ্যমতে, সারা বিশ্বে ইন্টারনেট গতির দিক থেকে অস্ট্রেলিয়ার ব্রডব্যান্ডের অবস্থান ৫০তম স্থানে।   

এনবিএন-এর হিসাব মতে, অনেক ক্ষতিগ্রস্থ তার এখনও শনাক্ত না হওয়ায় খরচ আরও বেড়ে যেতে পারে।

দেশটির ইন্টারনেট গতি বাড়ানোর প্রচেষ্টায় প্রকৌশলীরা পরিদর্শনে গেলে বিভিন্ন স্থানে চিবানো ও ছেঁড়া তার দেখতে পান। আর এই কাজ করেছে কাকাতুয়া।

প্রতিবার এনবিএন এই পাওয়ার ও ফাইবার কেবলগুলো বদলাতে লাখ লাখ ডলার খরচ করছে। তারা বলেছে, এখন পর্যন্ত ৮০ হাজার ডলার খরচ করা হয়েছে।  

প্রাণি আচরণ বিশেষজ্ঞ জিসেলা কাপলান রয়টার্স-কে বলেন, তার খাওয়া ‘অর্জন করে নেওয়া কোনো স্বাদ’ হবে। “এটি তাদের স্বাভাবিক অভ্যাস নয়” বলেও মন্তব্য করেন তিনি।

এই তারগুলোর রং বা অবস্থান পাখিগুলোকে আকর্ষণ করে থাকতে পারে। তিনি বলেন, “তারা সবসময় তাদের ঠোঁট ধার করতে থাকে আর এর ফলে তাদের সামনে কিছু এলেই তারা এতে আক্রমণ করে ও তা টেনে ছিঁড়ে ফেলে।”

“দূর্ভাগ্যবশত তারা আমাদের তারগুলোকে পছন্দ করেছে।”

শুক্রবার প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এক প্রতিবেদনে ইন্টারনেট গতি উন্নয়ন প্রকল্পের সহ-ব্যবস্থাপক শেডরাইয়ান ব্রেসল্যান্ড বলেন, “ঝাঁক নিয়ে এলে এই পাখিগুলো অদম্য হয়ে যায়।”

প্রতিষ্ঠানটি বলেছে, তারা বর্তমানে তারগুলোতে সুরক্ষামূলক কেসিং স্থাপন করছে। এ জন্য প্রতিটি কেসিং স্থাপনে খরচ হবে ১৪ অস্ট্রেলিয়ান ডলার। এই কেসিংগুলো তারগুলোকে ভবিষ্যতে রক্ষা করবে ও তাদের তিনশ’ কোটি ডলার মূল্যের নেটওয়ার্ক বাঁচাবে।