প্রথম ট্রিলিওন ডলার প্রতিষ্ঠান হওয়ার পথে অ্যাপল

সর্বশেষ প্রান্তিকে আয় আর লাভের ক্ষেত্রে ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের প্রত্যাশা ছাড়িয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল, বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিবেদন প্রকাশে এ তথ্য উঠে আসে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2017, 11:01 AM
Updated : 5 Nov 2017, 12:54 PM

চলতি বছর জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে ৪.৬৬ কোটিরও বেশি মূল্যের আইফোন বিক্রি করেছে অ্যাপল। এক বছর আগের তুলনায় অংকটা তিন শতাংশ বেশি। ফলে এই খাত থেকে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ২৮৮০ কোটি ডলার, যা প্রতিষ্ঠানটির মোট আয়ের অর্ধেকেরও বেশি। ম্যাক, আইফোন, অ্যাপল ওয়াচসহ অন্যান্য পণ্যের বিক্রিও ভালো হয়েছে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সেবা খাতেও আয় বেড়েছে অ্যাপলের। অ্যাপ স্টোর, অ্যাপল পে আর সঙ্গীত স্ট্রিমিং সেবা থাকা এই খাত থেকে এ প্রান্তিকে অ্যাপলের আয় হয়েছে ৮৫০ কোটি ডলার। অংকটা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৩৪ শতাংশ বেশি।

এই প্রান্তিকে খরচ বাড়লেও, অ্যাপল বলেছে তাদের মোট লাভ হয়েছে ১০৭০ কোটি ডলার, যা আগের বছরের তুলনায় ১৮ শতাংশ বেশি। প্রতিষ্ঠানটির মোট আয় ১২ শতাংশ বেড়ে ৫২৬০ কোটি ডলার হয়েছে।

এদিকে, আর্থিক প্রান্তিকের ভালো ফলাফল আর আইফোন X বাজারে আসার পর অ্যাপলের শেয়ারমূল্য বেড়ে নতুন রেকর্ড গড়েছে। 

এই উন্নতি ছুটির মৌসুমেও অব্যাহত থাকবে বলেই আশা করেছেন কুক।  

বিশ্লেষকরা বলছেন, বিশ্বের প্রথম ট্রিলিওন ডলার প্রতিষ্ঠান হওয়ার জন্য অ্যাপল খুব কাছে চলে এসেছে। শেয়ারমূল্য পাঁচ শতাংশ বেড়ে প্রতিষ্ঠানটির বর্তমান বাজারমূল্য ৯০ হাজার কোটি ডলার।

আর্থিক প্রতিবেদনের ফলাফল ভালো হলেও, এদিন প্রতিষ্ঠানটির সর্বশেষ ফ্ল্যাগশিপ ডিভাইস আইফোন X নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অ্যাপল প্রধান টিম কুক। আসন্ন ছুটির মৌসুমের জন্য প্রস্তুত নয় এটি। 

কিন্তু অ্যাপলে দীর্ঘদিন ধরে থাকা দুটি সমস্যা এবার হয়তো ঠিক করতে যাচ্ছেন কুক, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। একটি হচ্ছে- লাভের জন্য সর্বশেষ ফ্ল্যাগশিপ আইফোনের উপর বিশাল নির্ভরতা বজায় রাখা, আর অন্যটি হচ্ছে- বাজেট সচেতন ক্রেতাদের অ্যাপলের বাস্তুতন্ত্রে নিয়ে আসার মতো প্রস্তাবের অভাব।  

স্টিভ জবস যুগ থেকে অ্যাপলের আসা রীতি হচ্ছে নতুন উন্নত পণ্য আসলে আগের পণ্যগুলোর বিক্রি ধীরে ধীরে বন্ধ করে দেওয়া। এই রীতি বদলানোর মাধ্যমেই এবার ওই দুই সমস্যা সমাধান করতে যাচ্ছেন।

বর্তমানে গণমাধ্যমগুলোর মূল আকর্ষণ কেড়েছে আইফোন X। ৯৯৯ ডলার দামের এই আইফোন ছাড়াও আরও চারটি ভিন্ন আইফোন রয়েছে বাজারে। যার মধ্যে আইফোন এসই এখন মনযোগের প্রায় পুরো বাইরেই বলা চলে। ৩৪৯ ডলারের এই আইফোনটি ভারতের বাজারে অ্যাপলের আয় দ্বিগুণ করতে বড় ভূমিকা রেখেছে।

কুক বিনিয়োগকারীদের বলেন, প্রতিষ্ঠানটির বিক্রি করা আইফোন এসই-এর অধিকাংশই ভারতে বিক্রি হয়েছে আর এগুলো ভারতেই বানানো। 

সাবেক অ্যাপল প্রধান নির্বাহী প্রয়াত স্টিভ জবস থাকলে তিনি আইফোন এসই-এর মতো কোনো পণ্য বাজারে এখন রাখতেন না, এমনটা ধারণা করাই যায় বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।