অ্যাপলের বিরুদ্ধে মামলায় কোয়ালকম

সফটওয়্যার লাইসেন্স চুক্তি ভঙ্গের দায়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে কোয়ালকম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2017, 10:59 AM
Updated : 3 Nov 2017, 10:59 AM

কোয়ালকমের দাবি প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল কর্পোরেশন-কে ব্রডব্যান্ড মডেম তৈরিতে বাড়তি সুবিধা দিতে চুক্তি ভঙ্গ করেছে অ্যাপল, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

দীর্ঘদিন ধরেই বিতর্ক চলছে অ্যাপল ও কোয়ালকমের মধ্যে। এবার এতে নতুন মাত্রা যোগ করেছে এই মামলা।

বুধবার ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়েগো-তে মামলা করে কোয়ালকম। মামলায় বলা হয়, অ্যাপল তার বাণিজ্যিক উদ্দেশ্য সাধনের লক্ষ্যে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির সোর্স কোডসহ অত্যন্ত গোপন সফটওয়্যার নেওয়ার দাবি করেছে।

মামলার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি অ্যাপল। আইফোন ৭ থেকে ইনটেল-এর ব্রডব্যান্ড মডেম চিপ ব্যবহার করা শুরু করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

অ্যাপল প্রকৌশলীদের মধ্যে কেউ কেউ কোয়ালকমের সঙ্গে কাজ করছেন, আবার কেউ কেউ কাজ করছেন ইনটেল চিপ তৈরিতে। মামলায় কোয়ালকম জানায়, তাদের চুক্তি অনুযায়ী অ্যাপলের এটি নিশ্চিত করতে হবে এই দুই প্রকৌশলী দল কোয়ালকম চিপ বিষয়ে বিস্তারিত জানাতে যোগাযোগ করতে পারবেন না।

প্রতিষ্ঠানটি আরও দাবি করে যে, চলতি বছরের জুলাইতে এক ইমেইলে “তাদের চিপ অপরিচিত তারবিহীন নেটওয়ার্কে কীভাবে কাজ করে তার অত্যন্ত গোপন তথ্য” জানতে চেয়ে কোয়ালকমের কাছে অনুরোধ জানায় অ্যাপল। তথ্যের জন্য ইমেইলে একজন ইনটেল প্রকৌশলীকেও অ্যাপল নকল করেছে বলে দাবি কোয়ালকমের।

এছাড়া কোয়ালকমের থেকে প্রযুক্তিগত তথ্য বের করতে একজন অ্যাপল প্রকৌশলীকে কোয়ালকমের সঙ্গে কাজ করতে বলা হয়েছে বলেও জানানো হয়। ওই প্রকৌশলী একটি কোয়ালকমের একটি চিপ তৈরিতে কাজ করছেন।

চলতি সপ্তাহের শুরুতে রয়টার্স-এর এক প্রতিবেদনে বলা হয়, পরবর্তী বছরের আইফোন ও আইপ্যাড থেক কোয়ালকম চিপ বাদ দিতে পারে অ্যাপল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক