নতুন আইবো রোবট আনলো সনি

এক দশকের বেশি সময় পর ‘আইবো’ কুকুর রোবটের নতুন সংস্করণ উন্মোচন করেছে সনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2017, 03:53 PM
Updated : 1 Nov 2017, 03:53 PM

আগের চেয়ে উন্নত এই রোবটটি বাড়ির সদস্যদের সঙ্গে ‘আবেগময় সম্পর্ক’ তৈরি করবে বলে দাবি করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠানটি, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

এর আগে নব্বই ও দুই হাজারের দশকে ‘আইবো’ কুকুর রোবট বাজারে এনেছে সনি। বাণিজ্যিকভাবে সাফল্য না পাওয়ায় ২০০৬ সালে এই পণ্য বাতিল করেন সনি’র সাবেক প্রধান হাওয়ার্ড স্ট্রিংগার।

বাণিজ্যিকভাবে সফল না হলেও এটিকে প্রতিষ্ঠানের একটি উল্লেখযোগ্য অধ্যায় হিসেবে বিবেচনা করেছে সনি। তাই এবার নতুনভাবে পণ্যটি বাজারে আনলো প্রতিষ্ঠানটি।

সনির দাবি, “নতুন আইবো বাড়ির সদস্যদের সঙ্গে ভালবাসা ও স্নেহের মাধ্যমে পোষ্য সঙ্গী হিসেবে আবেগময় সম্পর্ক তৈরি করবে।”

ক্ষুদ্র অ্যাকচুয়েটরের মাধ্যমে রোবটটি ১২টি অক্ষ বরারবর চলাচল করতে পারবে। কুকুরটির চোখের ওলেড প্যানেল বিভিন্ন ধরনের অভিব্যক্তি প্রকাশ করবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ছবি- সনি

তিন ঘন্টায় পূর্ণ চার্জে দুই ঘন্টা চলবে এই রোবটটি।

পরিবেশের সঙ্গে নিজের আচরণ মানিয়ে নিতে পারবে নতুন আইবো। কুকুরের মালিকরা কী পছন্দ করেন সেটি শিখবে এই রোবট। ফলে অনেক ধরনের পরিবেশের সঙ্গে নিজেক মানিয়ে নেবে এটি।

ডিপ লার্নিং প্রযুক্তির মাধ্যমে শব্দ ও আইবো’র সব সেন্সর থেকে পাওয়া ছবি এবং ক্লাউড ডেটা ব্যবহার করে অন্য আইবো রোবট ও মালিকদের অভিজ্ঞতা থেকে  শিক্ষা নেবে আইবো।

রোবটটির জন্য ‘মাই আইবো’ নামে একটি অ্যাপও উন্মোচন করা হয়েছে। এর মাধ্যমে রোবটের সেটিংস পরিবর্তন ও এর মাধ্যমে ধারণকৃত ছবি দেখতে পারবেন গ্রাহক। এছাড়া ‘এয়ারবোন’ নামে রোবটের জন্য এক টুকরো হাড্ডিও উন্মোচন করেছে প্রতিষ্ঠান, যার দাম রাখা হয়েছে ২৯৮০ ইয়েন।

মঙ্গলবার জাপানে রোবটটির প্রি-অর্ডার শুরু করেছে সনি। ২০১৮ সালের ১১ জানুয়ারি এটি বাজারে আসার কথা রয়েছে। আপাতত জাপানের বাইরে এটি উন্মোচনের পরিকল্পনা নেই প্রতিষ্ঠান। নতুন আইবো’র মূল্য বলা হয়েছে প্রায় ১৭০০ মার্কিন ডলার।