৮০ হাজার পোস্ট করেছে রাশিয়া: ফেইসবুক

মার্কিন রাজনীতিতে প্রভাব ফেলার চেষ্টায় দুই বছরে ফেইসবুকে রাশিয়া থেকে প্রায় ৮০ হাজার পোস্ট দেওয়া হয়েছে, সোমবার এ তথ্য প্রকাশ করে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2017, 01:39 PM
Updated : 31 Oct 2017, 01:39 PM

এই সময়ে প্রায় ১২ কোটি ৬০ লাখ মার্কিনি ওই পোস্টগুলো দেখেছেন বলেও জানানো হয় বলে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।  

সম্প্রতি মার্কিন আইন প্রণেতাদের কাছে একটি লিখিত বক্তব্য দিয়েছে ফেইসবুক। এতে রাশিয়ার পোস্টগুলো কতোজন মানুষের কাছে পৌঁছেছে তা নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে। ওই সাক্ষের ভিত্তিতে প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ নিয়ে সোম ও মঙ্গলবার কংগ্রেসনাল কমিটির যাচাইয়ের মুখোমুখি হবে ফেইসবুক, টুইটার ও অ্যালফাবেট অধীনস্থ গুগল। এই প্রক্রিয়ায় এই তিন ইন্টারনেট জায়ান্ট মার্কিন আইনপ্রণেতাদের কড়া নজরদারির মধ্য দিয়ে যাবে।

এদিকে, রুশ সরকার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রভাব বিস্তারের চেষ্টার অভিযোগ অস্বীকার করেছে।

ফেইসবুকের জেনারেল কাউন্সেল কলিন স্ট্রেচ ওই লিখিত বক্তব্যে বলেন, রাশিয়ার ইন্টারনেট রিসার্চ এজেন্সি থেকে দেওয়া এই ৮০ হাজার পোস্ট ফেইসবুকের সব কনটেন্টের একটি ক্ষুদ্র অংশ, প্রতি ২৩ হাজার পোস্টের মধ্যে গড়ে একটি। তিনি আরও বলেন, “তারপরও এসব পোস্ট ফেইসবুকের নীতিমালা লঙ্ঘন করেছে আর ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে যে কোনো পরিমাণে এ ধরনের কার্যক্রমই বড় বিষয়।”

২০১৫ সালের জুন থেকে ২০১৭ সালের অগাস্টের মধ্যেই এই ৮০ হাজার পোস্ট প্রকাশ করা হয়। এগুলোর মধ্যে অধিকাংশই বর্ণবাদ ও বন্দুক ব্যবহারের অধিকারের মতো সামাজিক ও রাজনৈতিক বিভেদসৃষ্টিকারী বিষয়ের উপর জোর দিয়ে বার্তা প্রকাশ করা, বলা হয় ফেইসবুকের পক্ষ থেকে।