স্বচালিত গাড়িতে বাইদু’র সঙ্গে শোউকি

স্বচালিত গাড়ি তৈরির লক্ষ্যে বাইদু’র সঙ্গে যুক্ত হচ্ছে শোউকি লিমুজিন অ্যান্ড শোফার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2017, 04:49 PM
Updated : 30 Oct 2017, 09:54 AM

বর্তমানে স্বচালিত গাড়ি তৈরি লক্ষ্যে কাজ করছে বিশ্বের শীর্ষ প্রযুক্তি ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এবার এই দলে যোগ দিচ্ছে চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু ও গাড়ি ভাড়াদাতা প্রতিষ্ঠান শোউকি।

শনিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া জানায়, শোউকি-কে ম্যাপ সেবা দেবে বাইদু। আর স্বচালিত গাড়ির জন্য উচ্চমাত্রায় নিখুঁত ম্যাপ তৈরিতে বাইদুকে সহায়তা করবে শৌউকি।

নতুন যানের দিক নির্দেশনায় সহায়তা করতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিসহ সফটওয়্যার ও হার্ডওয়্যারও দেবে বাইদু, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ও স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে ব্যবসা নতুন করে সাজানোর প্রয়াস করছে বাইদু। ইতোমধ্যেই এই ব্যবসায়িক কৌশল অনেক বিনিয়োগকারীর উদ্বেগের কারণ হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান শৌউকি গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠান শৌউকি লিমুজিন অ্যান্ড শোফার। দেশের ৫০টির বেশি শহরে সেবা দিয়ে থাকে এই প্রতিষ্ঠান।

২০২১ সালের মধ্যে বড় পরিসরে ‘লেভেল ৪’ স্বয়ংক্রিয় যান তৈরির লক্ষ্যে বিএআইসি গ্রুপ-এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাইদু। এছাড়া কিং লংয়ের সঙ্গে ২০১৮ সালের মধ্যে বড় পরিসরে স্বয়ংক্রিয় বাস তৈরির লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির।